তামিমের বিকল্প কি তৈরি হয়েছে?

|

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে চান না তামিম ইকবাল। কিন্তু উপযুক্ত বিকল্প কি তৈরী হয়েছে এই বাঁহাতি ওপেনারের? তামিমের অতিরিক্ত রক্ষণাত্মক ব্যাটিং চাপে ফেলে দেয় অন্যদের, ক্রিকেটপাড়ায় এমন অভিযোগ থাকলেও গত ২ বছর তামিমবিহীন বাংলাদেশের টপ অর্ডারের পারফরমেন্স খুব বেশি আশান্বিত করতে পারেনি ক্রিকেটামোদীদের।

চলতি বিপিএল এর প্রথম দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সাথে হাফ সেঞ্চুরির দিনে প্রথম ১৫ বলে মাত্র ৩ রান নিতে পেরেছিলেন তামিম। অবশ্য পরের ৬ বলে ২১ রান তুলে স্কোরকার্ডকে সমৃদ্ধও করেছেন। এদিন ব্যাট করতে গিয়ে কিঞ্চিত সংগ্রাম করা মোহাম্মদ শেহজাদের সাথে পাওয়ারপ্লেতে ৭ গড়ে তামিম তুলেছেন ৪২ রান। এছাড়া ১২তম ওভারে তামিম যখন আউট হন, তখনও ম্যাচ জয়ের জন্য প্রয়োজন ছিল ৪৮ বলে ৮৯ রান। এই পর্যায়ের টি-টোয়েন্টিতে এমন সমীকরণ থেকে আন্দ্রে রাসেল-মাহমুদউল্লাহদের হয়তো খেলা বের করার সামর্থ্য রয়েছে। তবে প্রথম ১২ ওভারে ৬ এর আশেপাশের গতিতে রান তুলে মিডল অর্ডারের উপর ওভার প্রতি ১১ রান তোলার চাপ তৈরির সম্পূর্ণ দায় যেমন তামিমের ওপর বর্তায় না, তেমনি শেহজাদ, জহুরুলদের সাথে মন্থর গতির ব্যাটিংয়ের জন্য আংশিক সমালোচনা জুটবে তামিমের ভাগেও।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তামিম ইকবাল আর খেলবেন কিনা, তা নিয়ে রয়েছে জল্পনা-কল্পনা। তবে তার উপযুক্ত বিকল্প তৈরি কি করতে পেরেছে বাংলাদেশ, প্রশ্নটির জবাব এখনও অমীমাংসিত। তামিম না থাকা সর্বশেষ ২ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে টপ অর্ডারে ব্যাট করা নাইমের স্ট্রাইক রেট ১০০.৩৪, লিটনের ৯৫.৪১, সৌম্যর ১১২.০৫, নাজমুল হোসেন শান্তর ১০১.৬৯। গত টি-টোয়েন্টিতে বিশ্বকাপের মূল পর্বে পাওয়ারপ্লেতে কোনো ছয়ের মার মারতে পারেননি বাংলাদেশের কোনো টপ অর্ডার ব্যাটার। গড়ে এই বিশ্বকাপে পাওয়ারপ্লেতে বাংলাদেশ রান তুলেছে ৩১, উইকেট গেছে ৩টি করে। এমনকি পাওয়ারপ্লেতে এই বিশ্বকাপে বাংলাদেশ প্রতি ১৪ রানে ১ টি করে উইকেট হারিয়েছে, যা অংশগ্রহণকারী সকল দলের মধ্যে সবচেয়ে খারাপ রেকর্ড।

আরও পড়ুন: নতুন অস্ত্রে বিপিএলে দেখা গেলো ভয়ঙ্কর মোস্তাফিজকে

আন্তর্জাতিক টি-টোয়েন্টি আর খেলতে চান না তামিম ইকবাল। ওয়ানডে বিশ্বকাপের অধিনায়কত্ব এবং তরুণদের সুযোগ দেয়ার জন্য তার সিদ্ধান্তটিকে সময়োপযোগীই বলতে হবে। কিন্তু তামিমের টি-টোয়েন্টি না খেলাতেই যে ওপেনিং সমস্যার সমাধান হয়ে যাবে না, সেটাও স্পষ্ট হয়েছে গত ২ বছরের অভিজ্ঞতায়।

আরও পড়ুন: তামিম আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে চায় না: পাপন

এম ই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply