ইহুদিদের ভুল শোধরাতে এবার হিব্রু ভাষায় কোরআন অনুবাদ করবে মিসর

|

ছবি: সংগৃহীত।

এবার হিব্রু ভাষায় কোরআন অনুবাদ করার উদ্যোগ নিয়েছে মিসর। ইহুদি প্রাচ্যবিদদের অনুবাদ করা কোরআন শরীফে অনেক ভুল আছে দাবি করে শুদ্ধভাবে অনুবাদ করার প্রকল্প হাতে নিয়েছে মিসর সরকার। খবর দ্য নিউ আরবের।

স্থানীয় সময় বুধবার মিসরের প্রতিভা ও বৃত্তি বিষয়ক (এনডোমেন্ট) মন্ত্রণালয় একটি সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়। সেখানে বলা হয়, হিব্রু ভাষায় ইহুদিরা আগে কোরআন শরীফের যে অনুবাদ করেছে , সেখানে অনেক ভুল আছে। এসব ভুল সংশোধন করতে হিব্রু ভাষায় শুদ্ধভাবে কোরআন অনুবাদের উদ্যোগ নেয়া হয়েছে।

আরও পড়ুন: ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে লঙ্কান নাগরিককে পুড়িয়ে হত্যা

কোরআন অনুবাদের এই সরকারি প্রকল্পের সাথে যুক্ত মোহাম্মদ মোক্তার গোমা বলেন, আমরা খুব উদ্বেগের সাথে লক্ষ্য করেছি, ইতোপূর্বে হিব্রু ভাষায় ইহুদিরা কোরআনের ভূল অনুবাদ করায় বিশ্বের ১ কোটি ৪০ লাখ হিব্রুভাষী ইহুদির মধ্যে পবিত্র কোরআনের ভুল বাণী পৌঁছেছে। এই বিষয়টি সমাধানেই হিব্রু ভাষায় কোরআন অনুবাদের সিদ্ধান্ত নিয়েছি আমরা।

আরও পড়ুন: ৬ বছরের ছেলেকে বাঘের মুখ থেকে ছিনিয়ে নিলেন মা

এর আগে, গত বছর হিব্রু ভাষায় অনুবাদিত কোরআনের একটি কপি সামনে আসে। সেখানে ফিলিস্তিনি গবেষকরা অন্তত ৩০০টি ভুল ব্যাখ্যা শনাক্ত করেন। এতে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায় হতচকিত হয়ে পড়ে। এরপরই শুদ্ধভাবে কোরআন শরীফের হিব্রু ভাষায় অনুবাদের উদ্যোগ নিলো মিসর। এ লক্ষ্যে অনুবাদকের একটি বিশেষ দল তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply