ভারতে ১২ ঘণ্টার মধ্যে আঘাত হানবে ঘূর্ণিঝড় জাওয়াদ

|

ছবি: সংগৃহীত

আগামী ১২ ঘণ্টার মধ্যে ভারতে আঘাত হানবে ঘূর্ণিঝড় জাওয়াদ। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকাল নাগাদ ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশ ও ওডিশা উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা জানিয়েছে দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ।

এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ কিলোমিটার। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির ঝুঁকিতে রয়েছে ওডিশা। তবে উত্তরাঞ্চল থেকে বাতাসের গতিবেগ বাঁক নিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে আঘাত হানার শঙ্কা জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে শক্তি কমে দুর্বল হয়ে পড়বে ঘূর্ণিঝড় জাওয়াদ।

আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

আগামী সোমবার পর্যন্ত ভারি বৃষ্টিপাত স্থায়ী হবার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদেরা। এদিকে, আসন্ন ঝড়ের আশঙ্কায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কর্তৃপক্ষ। এ বিষয়ে উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন রাজ্যে জারি হয়েছে রেড এলার্ট। উপকূল থেকে জেলে ও স্থানীয় বাসিন্দাদের নিরাপদে সরে যাবার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। মোতায়েন করা হয়েছে ফায়ার সার্ভিস।

আরও পড়ুন: ক্লাসরুমে ঢুকে চিতাবাঘের আক্রমণ!

ঘূর্ণিঝড়টির নাম ‘জাওয়াদ’ দিয়েছে সৌদি আরব। জাওয়াদ শব্দের অর্থ উদার বা মহান। এরই মধ্যে জাওয়াদের প্রভাবে ভারতের পশ্চিমবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply