ভিনিসিয়াসের সমর্থনে নিভলো ক্রাইস্ট দ্য রিডিমারের আলো

|

ছবি: সংগৃহীত

বর্ণবাদী আচরণের শিকার রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের সমর্থনে এক ঘণ্টার জন্য নেভানো ছিল ব্রাজিলের রিও ডি জেনিরোয় অবস্থিত আইকনিক স্থাপত্য ক্রাইস্ট দ্য রিডিমারের আলো। ফুটবল বিশ্বের নানাপ্রান্ত থেকে সমর্থনের পাশাপাশি ভিনিসিয়াসকে নিজ দেশ থেকেও সোমবার (২২ মে) এই একাত্বতার বার্তা দেয়া হয়। রয়টার্সের খবর।

মেস্তালা স্টেডিয়ামে রোববার (২১ মে) ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের ম্যাচে দর্শক গ্যালারি থেকে ভিনিসিয়াস জুনিয়রকে লক্ষ্য করে বর্ণবাদী মন্তব্য করা হয়। জবাবে ভিনিসিয়াস সেই দর্শকদের দিকে এগিয়ে গিয়ে বলতে থাকেন, ভ্যালেন্সিয়া সেকেন্ড ডিভিশনে নেমে যাবে। এ সময় প্রায় ১০ মিনিট খেলা বন্ধ থাকে। ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়ের সাথে বিবাদে জড়িয়ে অতিরিক্ত সময়ে লাল কার্ডও দেখেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার।

ম্যাচের পর নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেন ভিনিসিয়াস। তিনি বলেন, এটা প্রথমবার ঘটলো না। দ্বিতীয়বারও না, তৃতীয়বারও না। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা। লা লিগা বর্ণবাদকে স্বাভাবিক বলেই বিবেচনা করে। ফেডারেশনের কাছেও এটি স্বাভাবিক। প্রতিপক্ষরাও এরকম ঘটনাকে উৎসাহিত করে। এক সময় যে চ্যাম্পিয়নশিপ ছিল রোনালদিনহো, রোনালদো, ক্রিস্টিয়ানো, মেসিদের; এখন সেখানে বর্ণবাদীদের রাজত্ব।

বর্ণবাদী মন্তব্য এই প্রথম শুনলেন ভিনি, ব্যাপারটা তা নয়। এর আগেও লা লিগার বেশ কয়েকটি ম্যাচে বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে তাকে। ভিনিসিয়াস একটি ভিডিও পোস্ট করে বলেছেন, গ্যালারির বড় একটি অংশের দর্শক তাকে বর্ণবাদী মন্তব্য ছুড়ে দিয়েছে।

ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন এবং ফুটবলে জাতিগত বৈষম্য পর্যবেক্ষণ কেন্দ্রের সাথে সমন্বয় করে আর্চডায়োসেসান স্যাংচুয়ারি রোববারের ঘটনার নিন্দা জানাতে রিও ডি জেনিরোর স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ক্রাইস্ট দ্য রিডিমারের আলো এক ঘণ্টার জন্য নিভিয়ে দেয়। কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে জানায়, ক্রাইস্ট দ্য রিডিমার আর্চডায়োসেসান স্যাংচুয়ারি ব্রাজিলিয়ান খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়রের প্রতি বর্ণবাদী আক্রমণকে প্রত্যাখ্যান করেছে। বর্ণবাদের বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ের প্রতীক হিসেবে এবং খেলোয়াড় ও বিশ্বজুড়ে যারা কুসংস্কারের শিকার তাদের সাথে সংহতি প্রকাশ করে স্মৃতিস্তম্ভের আলো বন্ধ করা হয়।

এই উদ্যোগ দ্বারা অনুপ্রাণিত হয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন ভিনিসিয়াস। চাঁদের সামনে আলোর বিপরীতে ক্রাইস্ট দ্য রিডিমারের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে তিনি লিখেছেন, আঁধার এবং আরোপিত। ক্রাইস্ট দ্য রিডিমার ঠিক এমনই ছিল। এমন উদ্যোগে আমি আলোড়িত। তবে আমি আঁধার চাই না। আমি চাই এই লড়াইকে আরও বেশি আলোয় নিয়ে আসতে। গত কয়েক মাসে ব্রাজিল এবং সাড়া বিশ্ব থেকে যত সমর্থন ও শুভকামনা পেয়েছি তাতে আমি আনন্দিত। আমি এখন জানি কার কী পরিচয়। আমাকে আপনাদের একজন হিসেবেই বিবেচনা করুন। কারণ, অধিকাংশ মানুষই ভালোর জন্য লড়ছে। আর আমি লড়াই বন্ধ করবো না। আমার জীবনের একটি উদ্দেশ্য আছে। আমাকে আরও লড়তে হবে, আরও কষ্ট পেতে হবে যাতে করে ভবিষ্যৎ প্রজন্মকে এরকম পরিস্থিতির মধ্য দিয়ে যেতে না হয়। আমি প্রস্তুত।

আরও পড়ুন: ‘নিজেকে বর্ণবাদীদের সমান করলেন’, লা লিগা প্রেসিডেন্টকে ভিনিসিয়াস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply