‘নিজেকে বর্ণবাদীদের সমান করলেন’, লা লিগা প্রেসিডেন্টকে ভিনিসিয়াস

|

ছবি: সংগৃহীত

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচে বর্ণবাদের শিকার হয়ে লা লিগা কর্তৃপক্ষকে দোষারোপ করেছিলেন ভিনিসিয়াস জুনিয়র। স্পেনে একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হয়ে লা লিগা ও স্পেনকে ‘বর্ণবাদী’ বলে অভিহিত করেছেন তিনি। এর জবাবে বর্ণবাদী মন্তব্য করা দর্শকদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করে উল্টো ভিনিসিয়াসকেই দোষারোপ করেছেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস। এই জবাবকে ভালোভাবে নেননি ভিনিসিয়াস। বলেছেন, বর্ণবাদের আলোচনা থেকে সরে গিয়ে নিজেকে বর্ণবাদীদের সমান করলেন তেবাস। গোল ডটকমের খবর।

ভ্যালেন্সিয়ার দর্শক গ্যালারি থেকে ভিনিসিয়াসের দিকে ছুঁড়ে দেয়া হয়েছে বর্ণবাদী মন্তব্য। জবাবে ভিনিসিয়াস সেই দর্শকদের দিকে এগিয়ে গিয়ে বলতে থাকেন, ভ্যালেন্সিয়া সেকেন্ড ডিভিশনে নেমে যাবে। এ সময় প্রায় ১০ মিনিট খেলা বন্ধ থাকে। ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়ের সাথে বিবাদে জড়িয়ে অতিরিক্ত সময়ে লাল কার্ডও দেখেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার।

ম্যাচের পর নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেন ভিনিসিয়াস। তিনি বলেন, এটা প্রথমবার ঘটলো না। দ্বিতীয়বারও না, তৃতীয়বারও না। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা। লা লিগা বর্ণবাদকে স্বাভাবিক বলেই বিবেচনা করে। ফেডারেশনের কাছেও এটি স্বাভাবিক। প্রতিপক্ষরাও এরকম ঘটনাকে উৎসাহিত করে। এক সময় যে চ্যাম্পিয়নশিপ ছিল রোনালদিনহো, রোনালদো, ক্রিস্টিয়ানো, মেসিদের; এখন সেখানে বর্ণবাদীদের রাজত্ব।

ভিনিসিয়াসের এই টুইটের জবাব লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। অভিযোগ করেছেন, বর্ণবাদের বিরুদ্ধে লা লিগার গৃহীত ব্যবস্থায় সহযোগিতা করেননি ভিনিসিয়াস। তেবাস বলেন, লা লিগা কী এবং বর্ণবাদ ইস্যুতে লা লিগা কী করতে পারে তা আপনার (ভিনিসিয়াস) কাছে ব্যাখ্যা করার চেষ্টা আমরা করেছি। কিন্তু নিজে যে দুইটি তারিখের জন্য অনুরোধ করেছেন তার একটিতেও আপনি হাজির হননি। লা লিগার সমালোচনা ও অপমান করার আগে বিষয়গুলো আপনার ভালোভাবে জানা উচিত। নিজেকে চালিত হতে দেবেন না এবং নিশ্চিত করুন যে আমরা একসাথে যে কাজটি করছি তা আপনি বুঝতে পেরেছেন।

তেবাসের অভিযোগের জবাবে বেশ কঠোর ভাষায় টুইট করেছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়াস। বলেছেন, আরও একবার বর্ণবাদীদের সমালোচনা না করে লা লিগা প্রেসিডেন্ট আমাকে আক্রমণ করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমকেই বেছে নিলেন। আপনি যত কথাই বলুন, না পড়ার ভান করুন, আপনার লিগের (লা লিগা) সুনামে ধাক্কা লেগেছে। আপনার পোস্টের নিচের মন্তব্যগুলো পড়ুন। নিজেকে সরিয়ে নিয়ে (বর্ণবাদের ইস্যু থেকে) আপনি নিজেকে কেবল বর্ণবাদীদের সমানই করলেন। আমি আপনার বন্ধু নই যে বর্ণবাদ নিয়ে আলাপ করবো। আমি চাই ব্যবস্থা গ্রহণ ও শাস্তি। হ্যাশট্যাগে আমার কিছুই যায় আসে না।

লা লিগা থেকে প্রয়োজনীয় সমর্থন না পেলেও নিজ ক্লাব ও দেশ থেকে তা পাচ্ছেন ভিনিসিয়াস। বর্ণবাদের বিরুদ্ধে কথা বলেছেন ব্রাজিল প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা। রিয়াল কোচ কার্লো আনচেলত্তিও সামাজিক যোগাযোগমাধ্যমে কথা বলেছেন এই ঘটনা নিয়ে। তিনি বলেন, মেস্টেলার জন্য একটি দুঃখজনক দিন। সেখানে বেশ কয়েকজন দর্শক দেখিয়েছে তাদের কুৎসিত রূপ। এখন কথা বলার সময় না, কাজের সময়। ফুটবল কিংবা সমাজে বর্ণবাদের কোনো জায়গা নেই।

ভিনিসিয়াসের রিয়াল ও ব্রাজিল সতীর্থ এডার মিলিতাও জানিয়েছেন এই উইঙ্গারের প্রতি তার সমর্থন। বলেছেন, এটা লজ্জার! বর্ণবাদের শিকার হওয়া, নিজেকে রক্ষা করতে গিয়ে লাল কার্ড দেখার ঘটনা লজ্জার। আর কতদিন আমাদের এসবের সাথে লড়তে হবে!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply