‘রেফারিং নিয়ে কথা বলতে পছন্দ করি না, কিন্তু…’

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর প্রথমবারের মতো মাঠে নামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তাদের প্রতিপক্ষ কাতার বিশ্বকাপে চমক দেখানো মরক্কো। বিশ্বকাপে সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে নতুন রূপের ব্রাজিল দলকে ২-১ গোলে হারিয়েছে এটলাস লায়ন্স’রা। তবে ম্যাচ হেরে রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন ব্রাজিলের খেলোয়াড়রা। সেলসাওদের আক্রমণভাগের খেলোয়াড় রদ্রিগো বলেছেন, আমি রেফারিং নিয়ে কথা বলতে পছন্দ করি না। কিন্তু, আজ রেফারির কয়েকটি সিদ্ধান্ত ঝামেলাপূর্ণ ছিল। খবর ডে এফআর ইউরোর

কাতার বিশ্বকাপের শেষ আট থেকে যাওয়ার পর এই প্রথম মাঠে নেমেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেখানে চোটের জন্য বাইরে থাকা নেইমারের অভাব তারা অনুভব করেছে প্রবলভাবেই। নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা চোটের কারণে দল থেকে ছিটকে যাওয়ায় মরক্কোর বিপক্ষে ব্রাজিলকে নেতৃত্ব দেন মিডফিল্ডার ক্যাসেমিরো। এদিন, ম্যাচের প্রথমার্ধে সোফিয়ান বুফাল মরক্কোকে এগিয়ে নেয়ার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরান ক্যাসেমিরো। বুলেট গতির শটে ব্যবধান গড়ে দেন আব্দেলহামিদ সাবিরি। ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচ মেনেজেসের যাত্রা শুরু হলো হতাশার হার দিয়ে।

কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট মরক্কোর সেই সাফল্য যে মোটেও ‘ফ্লুক’ ছিল না, সেটাই তারা দেখিয়েছে ব্রাজিলের বিপক্ষে। প্রতিপক্ষের সমীহও আদায় করে নিয়েছে ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যরা। ম্যাচ শেষে ক্যাসেমিরো বলেন, দুর্দান্ত এক দলের বিপক্ষে খেলেছি আমরা। যারা নিজেদের পরিকল্পনা সম্পর্কে ভালো ধারণা আছে। তাদের খেলোয়াড়েরা দীর্ঘ সময় ধরে শীর্ষ স্তরের ফুটবল খেলে আসছে।

ছবি: সংগৃহীত

নেইমার-সিলভাবিহীন ম্যাচটি প্রীতি ম্যাচ হলেও মাঠে উত্তাপ ছড়িয়েছে বেশ। দুই দলের খেলোয়াড়রাই নিজেদের মধ্যে বাক-বিতণ্ডায় জড়িয়েছেন। এমনকি রেফারির সঙ্গেও তর্কে জড়িয়েছেন ব্রাজিলের তারকারা। খেলা শেষে তাই হারের দায় রেফারির ওপর চাপিয়েছেন ক্যাসেমিরো-রদ্রিগোরা। রেফারির ওপর দোষ চাপিয়ে ব্রাজিল অধিনায়ক ক্যাসেমিরো জানান, সবার প্রতি সম্মান রেখেই বলছি, যদিও ব্রাজিল কখনোই রেফারির ব্যাপারে অভিযোগ করে না, এরপরও সবচেয়ে বড় সমস্যার কথা বললে, এই ম্যাচে সেটি ছিল রেফারি।

অধিনায়ককে সমর্থন জানিয়ে রেফারিকে নিয়ে কথা বলেন রদ্রিগোও। তিনি বলেন, আমি রেফারি নিয়ে কথা বলতে পছন্দ করি না। তবে রেফারিং খুব ঝামেলাপূর্ণ ছিল। আমরা যখনই প্রেসিং করতে যাচ্ছিলাম, রেফারি আমাদের বিরুদ্ধে অনেক বেশি বাঁশি বাজিয়েছে। এতে নষ্ট হয়েছে ম্যাচের গতি। আমি কোনো অজুহাত দিচ্ছি না। আমরা নিজেদের দায়ও নিচ্ছি। তারা দারুণ শক্তিশালী দল, যারা বিশ্বকাপে দুর্দান্ত খেলেছে। আমরা জানতাম, এখানে খেলা সহজ হবে না। আমরা জিততেই চেয়েছিলাম। কিন্তু তা সম্ভব হয়নি।

তবে নতুন কোচ ও নতুন খেলোয়াড়দের কথা উল্লেখ করে ক্যাসেমিরো বলেন, আমরা নতুন কোচ এবং নতুন খেলোয়াড়দের নিয়ে সর্বোচ্চ চেষ্টা করছি। নতুন একটা ধরন তৈরির চেষ্টা করছি। আপনি যখন ব্রাজিল দলের কথা বলবেন, তখন আপনাকে অবশ্য জয়ের চিন্তাই করতে হবে।

আরও পড়ুন: পেলেকে স্মরণ করার রাতে ব্রাজিলের হার; মরক্কোর ইতিহাস

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply