ভারত-পাকিস্তানের মধ্যে ক্রিকেট চালু করতে নরেন্দ্র মোদিকে আফ্রিদির অনুরোধ

|

ছবি: সংগৃহীত

ভারত পাকিস্তান সিরিজ চালুর জন্য খোদ নরেন্দ্র মোদিকে অনুরোধ করবেন সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদি। ভারত পাকিস্তানের স্নায়ুযুদ্ধ থামাতে ভারতীয় ক্রিকেট বোর্ডকেই এগিয়ে আসতে হবে বলে মনে করেন সাবেক এই অলরাউন্ডার। পাকিস্তান এখন ক্রিকেটের জন্য পুরোপুরি নিরাপদ। দুই দেশের সরকার চাইলেই দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব বলে মনে করেন আফ্রিদি। এনডিটিভির খবর।

২০১২ সালের ২৫ ডিসেম্বর থেকে ২০১৩ সালের ৬ জানুয়ারি পর্যন্ত ভারতের মাটিতে ৩ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টির সিরিজেই দ্বিপাক্ষিক ক্রিকেটে শেষ দেখা হয় ভারত-পাকিস্তানের। তারপর কেটে গেছে এক দশক। ২০০৮ সালের পর পাকিস্তানে সিরিজ খেলতে যায়নি ভারত। এখন দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দেখা হয় শুধুমাত্র আইসিসি বা এসিসির আসরে।

এশিয়া কাপের আয়োজক যখন পাকিস্তান তখন মুখ ফিরিয়ে নেয় ভারত। আবার ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে অনীহা পাকিস্তানের। তবে রাজনৈতিক বৈরিতা পেছনে ফেলে মাঠে দুই দেশের ক্রিকেটারদের মধ্যে বরাবরই দেখা মেলে হৃদ্যতা। পরিস্থিতির পরিবর্তন এনে আবার পুরনো দিনে ফিরে যাক ভারত পাকিস্তানের ক্রিকেট, তেমনটাই চাওয়া সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদির। আর এজন্য তিনি যেতে চান খোদ ভারতীয় প্রধানমন্ত্রী পর্যন্ত।

শহীদ আফ্রিদি বলেন, আমি মোদি সাহেবকে অনুরোধ করবো যাতে ভারত-পাকিস্তানের মধ্যে ক্রিকেট চালু হয়। আমি বলছি না পাকিস্তান ক্রিকেট বোর্ডের ক্ষমতা নেই। কিন্তু কিছু জায়গায় ভারতীয় বোর্ড এগিয়ে। তবে যখন আপনি শক্তিশালী হবেন আপনার দায়িত্বও বেশি থাকবে। আপনাকে তখন শত্রুর চেয়ে বন্ধু বেশি বানাতে হবে। ভারতীয় দলে এখনও আমার অনেক বন্ধু রয়েছে। দেখা হলেই আমরা আড্ডা দিই।

লিজেন্ডস ক্রিকেট লিগ খেলতে ভারত-পাকিস্তানের অনেক সাবেক তারকা মিলিত হয়েছিলেন কাতারের দোহায়। সেখানেই এই বিষয়ে কথা বলেছেন আফ্রিদি। চলতি বছরে আসন্ন এশিয়া কাপ আর ওয়ানডে বিশ্বকাপ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চলছে স্নায়ুযুদ্ধ। সমস্যার স্থায়ী সমাধানে দুই দেশের মধ্যে আগের মতো দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের বিকল্প দেখছেন না এই অলরাউন্ডার। পাকিস্তানকে এখন ক্রিকেটের জন্য পুরোপুরি নিরাপদ বলে মনে করেন আফ্রিদি।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলেন, পাকিস্তানে সম্প্রতি বড় দলগুলো সফর করেছে। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আর প্রশ্ন উঠবে বলে মনে হয় না। ভারতেও আমরা নিরাপত্তার হুমকি পেয়েছি। কিন্তু সরকার থেকে যদি অনুমতি আসে তখন ট্যুর হওয়া সম্ভব। কিছু মানুষ চান ভারত-পাকিস্তানের মাঝে যেন ক্রিকেট খেলাই না হয়।

আফ্রিদির মতে, ভারত পাকিস্তান ইস্যুতে আলোচনার মাধ্যমে সবই সমাধান হতে পারে। ভারতকে পাকিস্তানে খেলতে আসার অনুরোধ জানিয়ে আফ্রিদি বলেছেন, ভারতের সাথে ভালো সম্পর্ক গড়তে চায় পাকিস্তান।

আরও পড়ুন: রাজ্জাকের ঘূর্ণিতে এশিয়া লায়ন্সের লেজেন্ডস লিগ জয়

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply