এল ক্লাসিকো: শেষ সাক্ষাতের চেয়েও বেশি আধিপত্য দেখাতে চান জাভি

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনায় নিজের কোচিং ক্যারিয়ারে ন্যু ক্যাম্পে প্রথমবারের মতো এল ক্লাসিকোর সামনে দাঁড়িয়ে জাভি হার্নান্দেজ বলেছেন, রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে তার দল। সান্তিয়াগো বার্নাব্যু ও সৌদি আরবে অনুষ্ঠিত হওয়া এল ক্লাসিকোর উত্তাপ বার্সার ডাগআউট থেকেই টের পেয়েছেন জাভি। এবার ঘরে মাঠ ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত হতে যাওয়া এই মহারণেই হয়তো নির্ধারিত হবে লা লিগার শিরোপা নিয়ে আর কোনো মাথাব্যথা থাকবে কিনা। সংবাদ সম্মেলনে এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচ প্রসঙ্গে জাভি বলেছেন, সবশেষ সাক্ষাতের চেয়েও বেশি আধিপত্য বিস্তার করে খেলার চেষ্টা করবে বার্সা।

লস ব্লাঙ্কোসদের চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে থেকে এই ম্যাচে মাঠে নামবে বার্সেলোনা। জয় পেলে হয়তো চার বছরের মধ্যে প্রথম লিগ শিরোপা জয়ের ক্ষেত্রে অন্য কোনো সমীকরণই প্রযোজ্য হবে না ব্লাউগ্রানাদের জন্য। আবার হেরে গেলে, ১২ ম্যাচ হাতে রেখে পয়েন্ট পয়েন্ট পার্থক্য নেমে আসবে ৬’এ। সে ক্ষেত্রে অনেক কিছু ঘটে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়।

বার্সেলোনার কোচ জাভি বলেন, রিয়াল মাদ্রিদ আধিপত্য বিস্তারের চেষ্টা করবে। সবশেষ ম্যাচেও তারা সেই কাজটি করেছিল। তবে আমরা আমাদের পরিকল্পনায় কোনো পরিবর্তন আনবো না। বলের আধিপত্য ধরে রাখার চেষ্টা থাকবে আমাদের। বল পায়ে নিয়ে রক্ষণের কোনো ইচ্ছে নেই আমাদের। বরং, বল পায়ে আক্রমণে ওঠতে চাই আমরা। বার্নাব্যুতে কোপা দেল রে’র সেই সেমিফাইনালের চেয়েও বেশি আগ্রাসী হওয়ার চেষ্টা থাকবে। মাদ্রিদ অবশ্য সেই অবস্থার চেয়ে অনেক উন্নতি করেছে। এল ক্লাসিকোর ব্যাপারে তাই কিছুই আগাম বলা যায় না। সবই অনিশ্চিত।

চলতি মৌসুমে ৯টি ম্যাচে ১-০ গোলে জিতেছে কাতালানরা; যা এক মৌসুমে ন্যূনতম ব্যবধানে জয়ের পরিসংখ্যানে তাদের জন্য সর্বোচ্চ। এ নিয়ে অ্যাতলেটিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমিওনে কিছুদিন আগে খোঁচাও মেরেছেন। সে প্রসঙ্গে জাভি বলেন, ৪-০ বা ৫-০’র মতো বড় ব্যবধানে জিততে আমরা পছন্দ করি। তবে ১-০ গোলে জিততে সমস্যা কোথায়! দলগুলো এখন রক্ষণ জমাট রাখে। বড় দলগুলো যেমন রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলা কতটা কঠিন তা হয়তো অনেকেই বুঝতে পারবে না; যাদের এমন অভিজ্ঞতা নেই। বার্সেলোনা তাদের প্রথম ইউরোপিয়ান কাপ জিতেছিল ১-০ গোলে। এ নিয়ে তখন তো কোনো সমস্যা হয়নি। দিন শেষে জয় নিয়ে মাঠ ছাড়াটাই মুখ্য।

বার্সেলোনা মিডফিল্ডে পেদ্রি ও গাভিকে আজ দেখা যাবে কিনা সে প্রসঙ্গে জাভি বলেন, পেদ্রি অনুশীলন করতে চেয়েছিল। কিন্তু তার চোট এখনও সম্পূর্ণ সেরে যায়নি। আর এরকম ম্যাচে যদি আপনি শতভাগ ফিট না হন, তবে বিশ্রাম নেয়াই শ্রেয়। এটা কোনো ফাইনাল নয়। তবে লিগ নির্ধারণী হতে পারে। পেদ্রিকে দুই মাসের জন্য হারাতে চাই না। আর, গাভির ব্যাপারে বলবো, মাসখানেক আগেও তাকে ‘কসাই’ বলা হয়েছে। এতে আমাদের সয়ে গেছে। মানুষ কী বলছে তাতে আমরা খুব একটা গুরুত্ব দেই না। গাভি সম্পূর্ণ মনোযোগ ধরে রেখেই ভালোভাবে অনুশীলন করছে।

আরও পড়ুন: ‘ম্যাগুয়ারের মতো ডিফেন্ডিং’; দুইবার এগিয়েও চেলসির ড্রতে সমর্থকের ক্ষোভ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply