অস্ট্রেলিয়ার দুশ্চিন্তার অবসান; রাস্তার পাশে মিললো তেজষ্ক্রিয় ক্যাপসুলের সন্ধান

|

ছবি: সংগৃহীত

অবশেষে হারিয়ে যাওয়া তীব্র তেজষ্ক্রিয় ক্যাপসুল নিয়ে দুশ্চিন্তার অবসান হলো অস্ট্রেলিয়া প্রশাসনের। সপ্তাহব্যাপী চিরুনী অভিযানের পর বুধবার (১ জানুয়ারি) পাওয়া গেছে ছোট্ট ক্যাপসুলটি। খবর সিএনএনের।

কর্তৃপক্ষ জানায়, অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলের গ্রেট নর্দার্ন হাইওয়ের উত্তরাংশে রাস্তার পাশে পড়ে থাকা অবস্থায় পাওয়া গেছে এই তেজষ্ক্রিয় ক্যাপসুল। অস্ট্রেলিয়ার জরুরি বিভাগ ১৪’শ কিলোমিটার হাইওয়েতে সন্ধানকাজ চালায়। খড়ের গাদায় সূঁচ খোঁজার মতো এই চ্যালেঞ্জটি শেষ পর্যন্ত জয় করেছে দেশটি। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) উদ্ধারকৃত ক্যাপসুলটিকে পাঠানো হবে সুরক্ষিত রেডিয়েশন স্টোরে। হারিয়ে যাওয়া ওই তেজস্ক্রিয় ক্যাপসুলটির দৈর্ঘ্য ৮ মিলিমিটার আর ব্যাস মাত্র ৬ মিলিমিটার। সেজন্যই খুঁজে পেতে বেশ বেগ পেতে হয়েছে উদ্ধারকারীদের।

ক্যাপসুলটির জন্য যে বিশাল এলাকাজুড়ে সন্ধান চালায় অস্ট্রেলিয়া প্রশাসন। ছবি: সংগৃহীত

গেল ১২ জানুয়ারি নিউম্যান শহরের একটি খনি থেকে সেটিকে সড়কপথে পরিবহন করা হচ্ছিল। নর্দার্ন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় রিও টিনটোর একটি খনি থেকে পার্থে পরিবহনের মাঝপথে তেজস্ক্রিয় সিজিয়াম-১৩৭ সম্বলিত ক্যাপসুলটি হারিয়ে যায়। এর পরপরই ভয়ংকর ঝুঁকির কথা উল্লেখ করে সতর্কতা জারি করে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য বিভাগ।

আরও পড়ুন: বিরল প্রজাপতিতে ছেঁয়ে গেছে যুক্তরাষ্ট্র

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply