সাহিত্যে নোবেল জিতলেন ফরাসি অ্যানি এরনো

|

ছবি: সংগৃহীত

২০২২ সালের সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নিলেন ফরাসি লেখক অ্যানি এরনো। বুধবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় সুইডেনের স্টকহোমে এক সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি। ১৭তম নারী হিসেবে তিনি এই পুরস্কার জিতেছেন।

অ্যানি এরনো ৩০টিরও বেশি সাহিত্যকর্ম লিখেছেন। নিজের লেখায় তিনি জীবনে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত বৈষম্যের বিষয়গুলো তুলে ধরেছেন।

আরও পড়ুন: পদার্থে ৩ বিজ্ঞানীর নোবেল জয়

অ্যানি এরনোর জন্ম ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর। নরমেন্ডিতে শ্রমিক বাবা-মায়ের সংসারে তার শৈশব কাটে। আত্মজীবনীমূলক সাহিত্যকর্মের জন্য তিনি সুখ্যাতি লাভ করেন। তার এমন কয়েকটি বইয়ের মধ্যে আছে- ‘ অ্যা উইমেনস স্টোরি’, ‘অ্যা মেনস প্লেস’ অ্যান্ড ‘সিম্পল প্যাসন’। তার লেখার বিষয়বস্তু এতটাই সত্য ঘটনা নির্ভর যে অনেক সমালোচক ও প্রকাশক এগুলোকে স্মৃতিকথা হিসেবে বিবেচনা করেছেন ;যদিও এ বিষয়ে অ্যানি এরনোর সুস্পষ্ট অবস্থান- তিনি ফিকশনই লিখে থাকেন। ২০১৯ সালে বুকার পুরস্কারের জন্যও মনোনয়ন পেয়েছিলেন এই সাহিত্যিক।

এর আগে, ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ। তাঞ্জানিয়ার নাগরিক আবদুলরাজাক গুরনাহ যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি মূলত ইংরেজিতে লেখেন।

সোমবার (৩ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কার মৌসুমের সূচনা হয়। শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী শুক্রবার (৭ অক্টোবর)। আর ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে শেষ হবে এবারের নোবেল পুরস্কার ঘোষণার আনুষ্ঠানিকতা।

আরও পড়ুন: প্যাবোকে পানিতে ছুঁড়ে ফেলে সহকর্মীদের নোবেল জয় উদযাপন

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply