পদার্থে ৩ বিজ্ঞানীর নোবেল জয়

|

চলতি বছর পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী। তারা হলেন— ফ্রান্সের অ্যালা আসপে, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লাউজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন সাইলিঙ্গার।

মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি পদার্থের নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করেছে।

ফোটন নিয়ে গবেষণায় বিস্ময়কর সাফল্য দেখিয়ে এ ৩ বিজ্ঞানী পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জয় করেছেন।

তারা নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ৯ লাখ ডলার) পাবেন। এর আগে, গতকাল সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়ে। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সুভান্তে প্যাবো।

নোবেল ফাউন্ডেশনের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, পদার্থ বিজ্ঞানে ১৯০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ১১৫টি নোবেল পুরস্কার দেয়া হয়েছে। এরমধ্যে এককভাবে এই পুরস্কার পেয়েছেন মোট ৪৭ জন।

সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কার মৌসুমের সূচনা হয়েছে। আগামীকাল বুধবার রসায়ন এবং বৃহস্পতিবার সাহিত্যে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী শুক্রবার (৭ অক্টোবর)। আর ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে শেষ হবে এবারের নোবেল পুরস্কার ঘোষণার আনুষ্ঠানিকতা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply