কলম্বিয়ার কারাগারে দাঙ্গা ও অগ্নিকাণ্ডে নিহত ৫১ কারাবন্দি

|

ছবি: সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার কারাগারে দু’পক্ষের দাঙ্গায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৫১ জন। মঙ্গলবারের (২৮ জুন) এই সংঘর্ষে আরও ৩০ বন্দি গুরুতর আহত হয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, দেশটির তুলুয়া শহরের কারাগারে ছড়ায় দেশটির ইতিহাসে স্মরণকালের মধ্যে অন্যতম ভয়াবহ এই দাঙ্গা। নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাকে কেন্দ্র করে দুটি গ্যাংয়ের মধ্যে বাঁধে এই সংঘাত। এ সময়, ধারালো অস্ত্র, পিস্তল ব্যবহার করছিল বন্দিরা। কয়েকটি সেলে আগুনও ধরিয়ে দেয় তারা।

কারারক্ষীদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও ঘটনাস্থলেই প্রাণ হারান ৪৯ জন। বাকিদের হাসপাতালে নেয়া হলে আরও দু’জনের মৃত্যু হয়। চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন আরও ২৪ কয়েদি। প্রিয়জনের খবরের খোঁজে জেলখানার বাইরে ভিড় করেছেন পরিবারের সদস্যরা। দাঙ্গা চলাকালে কারাগারে ছিলেন ১২শ’ ৬৭ কয়েদি।

ছবি: সংগৃহীত

কারাকোল রেডিওতে ইনপেক প্রিজন এজেন্সির পরিচালক জেনারেল টিটো কাস্তেলানোস বলেন, এটি একটি বিয়োগান্তক ও দুর্যোগময় ঘটনা। এই দাঙ্গায় তৈরি হয় ভয়াবহ পরিস্থিতি। কয়েকটি ম্যাট্রেসে আগুন ধরিয়ে দেয়া হয়। সেখান থেকেই ছরাউ আগুন আর প্রাণ হারায় ৪৯ জন কারাবন্দি।

আরও পড়ুন: ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের অন্তর্ভূক্তিতে অবশেষে তুরস্কের সম্মতি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply