মরক্কো থেকে স্পেনে প্রবেশকালে অভিবাসন প্রার্থীদের মৃতের সংখ্যা বেড়ে ২৭

|

ছবি: সংগৃহীত

মরক্কো থেকে মেলিলা ছিটমহলের মাধ্যমে স্পেনে অনুপ্রবেশের চেষ্টাকালে পদদলিত হয়ে অভিবাসন প্রার্থীদের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭। শনিবার (২৫ জুন) মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করে এ তথ্য। খবর আল জাজিরার।

স্থানীয় সময় শুক্রবার (২৪ জুন) সকালে সীমান্তের উঁচু বেড়া টপকে স্পেনে প্রবেশের চেষ্টা করে দুই হাজারের বেশি অভিবাসনপ্রার্থী। সে সময়, নিরাপত্তা বাহিনীর সাথে বাঁধে সংঘাত। বহু মানুষ উঁচু বেড়া পার হবার চেষ্টা করলে সেখান থেকে নিচে পড়েও কয়েকজন হতাহত হন। এ তথ্য নিশ্চিত করেছে মরক্কোর কর্তৃপক্ষ। এছাড়া মরক্কো ও স্পেনের বেশ কয়েকজন নিরাপত্তাকর্মীও আহত হয়েছেন।

সরকারের প্রতি সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। তাদের দাবি, ঘটনাস্থলে গুরুতর আহত অবস্থায় রয়েছেন অনেকে। নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে দমনপীড়নের অভিযোগও তুলেছে সংগঠনটি। এছাড়া, মৃত্যুর কারণ খতিয়ে দেখার দাবি জানানো হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানানো হয়েছে।

স্পেনের উত্তর আফ্রিকার ছিটমহল মেলিলা ও সিউটা; যা আফ্রিকার সাথে ইউরোপীয় ইউনিয়নের একমাত্র স্থল সীমান্ত। যে কারণে এই দুই ছিটমহল দিয়ে অভিবাসন প্রত্যাশীরা ইউরোপে প্রবেশের চেষ্টা করেন।

আরও পড়ুন: মেলিলা ছিটমহলে পদদলিত হয়ে অন্তত ১৮ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply