বেলারুশকে ইস্কান্দর-এম মিসাইল দিচ্ছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

বেলারুশকে ইস্কান্দর-এম মিসাইল দেবে রাশিয়া। শনিবার (২৫ জুন) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যকার বৈঠকে আসে এ ঘোষণা। সেন্ট পিটার্সবার্গে দ্বিপাক্ষিক বৈঠকেম বসে দুই দেশের প্রেসিডেন্ট।

এ সময় প্রতিবেশী লিথুয়ানিয়া ও পোল্যান্ডের তীব্র সমলোচনা করেন লুকাশেঙ্কো। দেশ দু’টি আগ্রাসী ও ঘৃণ্য আচরণ করছে বলে উদ্বেগ জানান তিনি। ইউক্রেনের হয়ে যুদ্ধরত ভাড়াটে সেনাদের বেশিরভাগই পোল্যান্ডের বলেও দাবি করেন তিনি। রাশিয়া থেকে বেলারুশ হয়ে কালিনিনগ্রাদে ট্রানজিট বন্ধে বহু চেষ্টা করছে লিথুয়ানিয়া, করেন এমন অভিযোগও। সমানে সমান জবাব নিশ্চিতে পুতিনের কাছে সামরিক সহায়তা চান লুকাশেঙ্কো।

লুকাশেঙ্কো বলেন, লিথুয়ানিয়া ও পোল্যান্ডের উদ্দেশ্য সংঘাত তৈরি। এটা স্পষ্ট তাদের পেছনে কারও ইন্ধন আছে। একই আচরণ লিথুয়ানিয়ার।

পুতিন বলেছেন, ছয় ইউরোপীয় দেশে যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক বিধ্বংসী মারণাস্ত্র আছে। ২৫৭টি যুদ্ধবিমান আছে। ইউরোপের বাইরেও এমন চিত্র। পোল্যান্ড-লিথুয়ানিয়ার বিরুদ্ধে এখনই হয়তো সামরিক পদক্ষেপ দরকার নেই। তবে আমি একমত, দেশের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাই বেলারুশকে ইস্কান্দর এম ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম দেয়া হবে। তথ্যসূত্র: বিবিসি।

আরও পড়ুন: ২৫ দিন আগে স্ত্রীর মৃত্যু, কার্নিশ থেকে পড়ে মৃত্যু হাসপাতালে ভর্তি স্বামীরও

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply