রাশিয়ার প্রসঙ্গ এনে মোদির কাছে যে আশাবাদ ব্যক্ত করলেন বাইডেন

|

ছবি: সংগৃহীত

আঞ্চলিক নিরাপত্তা জোট কোয়াডের সম্মেলনে এসে রাশিয়ার লাগাম টানতে ভারতকে পাশে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২৪ মে) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে মুখোমুখি বৈঠকে বসেন তিনি।

বাইডেন বলেন, অনেক বিষয়েই এক সাথে কাজের সুযোগ রয়েছে। মার্কিন-ভারত নিবিড় সম্পর্কের বিষয়ে আমি অঙ্গীকারাবদ্ধ। ইউক্রেনে রাশিয়ার বর্বরতা আর সমগ্র বিশ্বে যুদ্ধের প্রভাব নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছি। নেতিবাচক প্রভাব কীভাবে কমানো যায় সে বিষয়ে দিল্লি-ওয়াশিংটন আলোচনা চালিয়ে যাবে।

তবে, এ ব্যাপারে সাংবাদিকদের সামনে মুখ খোলেননি ভারতীয় প্রধানমন্ত্রী। তবে মোদি বলেছেন, আমি আশাবাদী মার্কিন সরকারের সাথে চুক্তির মধ্য দিয়ে দুই দেশে বিনিয়োগের পথ প্রশ্বস্ত হবে।

প্রসঙ্গত জাপানে চলছে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের সমন্বয়ে গঠিত আঞ্চলিক নিরাপত্তা বিষয়ক জোট কোয়াডের র্শীষ সম্মেলন। তারই সাইডলাইনে হয় বাইডেন ও মোদির সাক্ষাৎ। কোয়াডের চার সদস্যের মধ্যে একমাত্র ভারতই জানায়নি রুশ আগ্রাসনের নিন্দা। মার্কিন চাপ সত্ত্বেও বিষয়টি এড়িয়ে গেছে নয়াদিল্লি। বহু বছর যাবৎ ভারতের সর্ববৃহৎ অস্ত্র সরবরাহকারী রাশিয়া। সূত্র: এনডিটিভি।

আরও পড়ুন: বাইডেন-মোদিদের সম্মেলনের কাছে উড়লো চীন-রাশিয়ার যুদ্ধবিমান

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply