বাইডেন-মোদিদের সম্মেলনের কাছে উড়লো চীন-রাশিয়ার যুদ্ধবিমান

|

ছবি: সংগৃহীত

জাপানের টোকিওতে বৈঠকে বসেছেন কোয়াড ব্লকের নেতারা। বৈঠকে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এই সময়েই জাপান সাগরের ওপরে যুদ্ধবিমান দিয়ে মহড়া চালিয়েছে চীন ও রাশিয়া।

মঙ্গলবার (২৪ মে) এ তথ্য জানান জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের মধ্যে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে বৈঠকের সময় এমন মহড়ায় রাশিয়া এবং চীনের কাছে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে জাপান।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানান, যুদ্ধবিমানগুলি আঞ্চলিক আকাশসীমা লঙ্ঘন করেনি। কিন্তু গত নভেম্বরের পর চতুর্থবারের মতো রাশিয়া এবং চীন দীর্ঘ দূরত্বের এই মহড়া চালালো। জাপান সাগরে দু’টি চীনা বোমারু বিমান দু’টি রাশিয়ান বোমারু বিমানের সাথে যোগ দিয়েছে এবং পূর্ব চীন সাগরেও একটি যৌথ মহড়া চালানো হয়েছে বলে জানান জাপানের প্রতিরক্ষামন্ত্রী।

নোবুও কিশি আরও জানান, মঙ্গলবার একটি রাশিয়ান গোয়েন্দা তথ্য সংগ্রহকারী বিমান উত্তর হোক্কাইডো থেকে মধ্য জাপানের নোটো উপদ্বীপে উড়ে গেছে। টোকিওতে শীর্ষ সম্মেলনের মধ্যে এই পদক্ষেপগুলিকে ‘উস্কানিমূলক’ বলেই মনে করছে জাপান। সূত্র: ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আরও পড়ুন: আল আকসা মসজিদে ইহুদিরাও প্রার্থনা করতে পারবে: ইসরায়েলি আদালত

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply