সময়ের সাথে ক্রমশ শক্তিধর হচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’

|

ছবি: সংগৃহীত।

সময়ের সাথে ভারতের অন্ধ সমুদ্র উপকূলে ক্রমশ শক্তিধর হচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’। মঙ্গলবার (১০ মে) সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি আঘাত হানলে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার হতে পারে বলে জানানো হয়েছে।

জাতীয় আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে, বর্তমানে ওড়িষার পুরি থেকে ৫৭০ কিলোমিটার এবং অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্নম থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ঘূর্ণিঝড়টি। এর অবস্থান দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। আবহাওয়া দফতরের সতর্কবার্তায় সরিয়ে নেয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের।

প্রচণ্ড বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ওড়িষা ও অন্ধ্রপ্রদেশ রাজ্য দুটির বিভিন্ন শহরে। স্থগিত করা হয়েছে রেল চলাচল। সেই সাথে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে বিমান ফ্লাইটও। আবহাওয়া দফতরের কর্মীদের পাশাপাশি মোতায়েন করা হয়েছে আধাসামরিক বাহিনীর সদস্যদের। ঘূর্ণিঝড় আসানির প্রভাবে ভারী বৃষ্টি এবং দমকা বাতাসের কবলে রয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর এবং হাওড়া। আগামী ৪-৫ দিন থাকতে পারে বৈরি আবহাওয়া।

বিশাখাপত্নমের ঘূর্ণিঝড় সতর্কতা কেন্দ্রের ডিউটি অফিসার জে ভি এস কুমার বলেন, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আসানি প্রবল শক্তিমত্তা নিয়ে কাঁকিনাড়া ও বিশাখাপত্নম উপকূলে আছড়ে পড়তে যাচ্ছে। এর প্রভাবে, ঝড়ো হাওয়াসহ এলাকাগুলোয় রাতভর হবে ভারী বৃষ্টিপাত। আরও দু’দিন থাকতে পারে বৈরি আবহাওয়া। এরপর, উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে সরে যাবে ঝড়টি।

আরও পড়ুন: দুর্বল হচ্ছে ‘আসানি’, বাংলাদেশের দুশ্চিন্তার কারণ নেই: আবহাওয়া অফিস

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply