রোনালদোর শততম গোলের দিনেও আর্সেনালের কাছে উড়ে গেল ম্যানইউ

|

ঝাকার দুর্দান্ত গোলেই জয় নিশ্চিত হয় আর্সেনালের। ছবি: সংগৃহীত

সদ্য সন্তান হারানোর কষ্ট চেপে মাঠে ফিরেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। লিভারপুলের মতো আর্সেনালের মাঠ এমিরেটসেও ৭ম মিনিট জুড়ে হয়েছে করতালি। গোলও করেছেন সিআরসেভেন। কিন্তু ম্যাচ শেষে আলোচনায় থাকলো না এসবের কিছুই। মিকেল আর্টেটার আর্সেনালের কাছে ৩-১ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর তাতে পয়েন্ট টেবিলের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার আশা অনেকটাই উড়ে গেল রেড ডেভিলদের। আর চেলসিকে হারানোর পর ম্যানইউর সাথেও বড় জয় পেয়ে চ্যাম্পিয়ন্স লিগের আশা জোরালো করেছে গানাররা।

ইংলিশ প্রিমিয়ার লিগের হাই ভোল্টেজ ম্যাচে এমিরেটসে শুরু থেকেই আধিপত্য দেখায় আর্সেনাল। রেড ডেভিলদের রক্ষণের দুর্বলতা কাজে লাগিয়ে ম্যাচের ৩ মিনিটেই গানারদের এগিয়ে দেন লেফট ব্যাক নুনো তাভারেস। বুকায়ো সাকার শট ম্যানইউ গোলরক্ষক ডেভিড ডি হায়া কোনোমতে ফিরিয়ে দিলেও ফিরতি বলে নুনোর শট জালে জড়ানো থেকে আটকাতে পারেননি। এরপর গোলের জন্য মরিয়া হয়ে আক্রমণ চালায় দু’দলই।

ছবি: সংগৃহীত

এর মাঝে ম্যাচের ২৭ মিনিটে এমিরেটসে মঞ্চস্থ হয় পেনাল্টি-নাটক। মনে হয়েছিল ম্যানইউর পেনলাটি বক্সের জটলা থেকে বল পেয়ে গোল করেছেন এনকেতিয়াহ। সাকা ও ওডেগার্ডের ওয়ান-টু-ওয়ানে খুলে গিয়েছিল রেড ডেভিলদের রক্ষণ। সাকার পাস জালে জড়ান লাকাজেটের জায়গায় এ ম্যাচে শুরু থেকেই প্রধান ফরোয়ার্ড হিসেবে খেলা এনকেতিয়াহ। কিন্তু সাকার অবস্থান দেখে অফসাইড মনে হয়েছিল। ভি এ আরে তা বাতিল হলেও ইউনাইটেড সমর্থকদের কোনো কাজে লাগেনি তা। কারণ, রিপ্লেতে দেখা যায়, এনকেতিয়াহকে বল দেয়ার আগেই অ্যালেক্স তেয়েসের ফাউলের শিকার হন সাকা। পেনাল্টি থেকে গোল করে অবশেষে গানারদের ২ গোলের লিড এনে দেন বুকায়ো সাকা। তবে অফসাইডের আগে ঘটে যাওয়া ফাউলকেই প্রাধান্য দেয়া হলে, সেই ফাউলের অ্যাডভান্টেজ হিসেবে এনকেতিয়াহর গোল কেন অনুমোদন করা হলো না, তা নিয়ে ধোঁয়াশা রয়েই গেল।

এর মিনিট দুয়েক পরই ম্যানইউকে ম্যাচে ফিরিয়ে আনেন ক্রিস্টিয়ানো রোনালদো। নেমানিয়া মাতিচের ক্রস থেকে পা ছুঁইয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে শততম গোল করেন সিআরসেভেন, যা তিনি উৎসর্গ করেন তার সদ্য প্রয়াত সন্তানকে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দারুণভাবে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় রালফ রাংনিকের রেড ডেভিলরা। কিন্তু ব্রুনো ফার্নান্দেজ পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলে হাঁপ ছেড়ে বাঁচে গানাররা। এরপর ম্যাচের ৭০ মিনিটে গ্র্যানিট ঝাকার দূরপাল্লার বুলেট গতির শট ফেরাতে পারেননি ম্যাচে অনেকবারই রেড ডেভিলদের বাঁচিয়ে রাখা ডেভিড ডি হায়া। অবশেষে, এমিরেটসে ৩-১ গোলের দুর্দান্ত জয়ে শীর্ষ চারে থেকেই লিগ শেষ করার ক্ষেত্র যেন অনেকটা প্রস্তুত করলো আর্সেনাল।

আরও পড়ুন: ‘ঘুরে দাঁড়াতে ম্যানইউর দরকার ওপেন হার্ট সার্জারি’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply