মারিওপোলে আমাদের সৈন্যদের অবরুদ্ধ করে রেখেছে রুশ বাহিনী: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনীয় শহর মারিওপোলে রুশ বাহিনী দেশটির সৈন্যদের অবরুদ্ধ করে রেখেছে বলে দাবি করেছেন ভলোদেমির জেলেনস্কি। শনিবার (১৬ এপ্রিল) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়।

ইউক্রেনস্কা প্রাভদা নামক একটিড নিউজ পোর্টালকে জেলেনস্কি বলেছেন, মারিওপোলের বর্তমান পরিস্থিতি খুবই কঠিন। আমাদের সৈন্যরা সেখানে অবরুদ্ধ, আহতরাও অবরুদ্ধ। মানবিক সংকট চলছে সেখানে। তবুও ছেলেরা নিজেদের রক্ষা করছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ইউক্রেনের যোদ্ধারা ধাতব সুবিধাসম্পন্ন একটি ভূগর্ভস্ত টানেল এবং বাঙ্কারে অবস্থান করছিল। কিন্তু টানেলটি বিস্ফোরিত কংক্রিটের ধ্বংসাবশেষে পরিণত হয়েছে, যেখানে ইউক্রেনীয় যোদ্ধাদের কোনো চিহ্ন নেই। সেখানকার রাস্তায় গোলাপি ও সাদা জুতা পরা একজন মহিলাসহ বেশকিছু বেসামরিক লোকের লাশ আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

শুক্রবার কৌশলগত এই বন্দর শহরটি দখল করার দাবি করেছে রাশিয়া। মারিওপোল পতন হলে এটি হবে রাশিয়ার এখন পর্যন্ত যুদ্ধের সবচেয়ে বড় অর্জন।

আরও পড়ুন: রাশিয়ায় নিষিদ্ধ ব্রিটিশ প্রধানমন্ত্রী

এর আগে, সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন প্রেসিডেন্ট বলেছিলেন, রুশ প্রেসিডেন্ট পারমাণবিক বা রাসায়নিক অস্ত্রের মাধ্যমে হামলা চালানোর নির্দেশ দিতে পারেন। কারণ হিসেবে জেলেনস্কি বলেন, পুতিনের কাছে ইউক্রেনের নাগরিকদের জীবনের কোনো মূল্য নেই। বিষয়টি শুধু ইউক্রেনের জন্য নয়, পুরো বিশ্বের জন্য এটি উদ্বেগের কারণ বলেও জানান তিনি।

এদিকে, শুক্রবার প্রথমবারের মতো ইউক্রেনে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেক্সান্ডার মোতুজিয়ানিক বলেছেন, আক্রমণ শুরুর পর প্রথমবারের মতো রাশিয়া বন্দর শহর মারিওপোল আক্রমণ করতে দূরপাল্লার বোমারু বিমান ব্যবহার করেছে। বর্তমানে মারিওপোলের অবস্থা কঠিন। রুশ সেনারা ইউক্রেনের রুবিঝনে, পোপাসনা এবং মারিওপোল দখলে তার চূড়ান্ত শক্তি প্রয়োগ করছে বলেও দাবি করেন মোতুজিয়ানিক।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply