রাশিয়ায় নিষিদ্ধ ব্রিটিশ প্রধানমন্ত্রী

|

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, পররাষ্ট্র সচিব লিজ ট্রাস ও প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেসসহ ব্রিটিশ সরকারের ১০ জন সদস্য ও রাজনীতিবিদদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে শনিবার (১৬ এপ্রিল) আল জাজিরা তাদের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানায়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, রাশিয়ার প্রতি ব্রিটিশ সরকারের শত্রুতামূলক পদক্ষেপ, বিশেষ করে সিনিয়র রাশিয়ান কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কারণেই পাল্টা এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো। নিষেধাজ্ঞার তালিকা আরো বাড়ানো হবে বলেও জানানো হয় বিবৃতিতে।

আরও পড়ুন: ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া: জেলেনস্কি

বিবৃতিতে স্পষ্ট করা হয়, এই পদক্ষেপটি লন্ডনের লাগামহীন মিথ্যা তথ্য এবং রাজনৈতিক প্রচারণার প্রতিক্রিয়া হিসাবে নেয়া হয়েছে। ব্রিটেনের লক্ষ্য রাশিয়াকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করা এবং দেশটির অর্থনীতিকে পঙ্গু করে দেয়া।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের এক আদেশের মাধ্যমে ইউক্রেনে অভিযান শুরু করে রুশ সেনারা। অভিযান শুরুর পরপরই ব্রিটেনসহ পশ্চিমা বিশ্ব একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে রাশিয়ার বিরুদ্ধে। বর্তমানে অন্তত সাড়ে পাঁচ হাজার নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়া। সবচেয়ে বেশি নিষেধাজ্ঞার মুখে পড়া দেশের তালিকায় ছাড়িয়ে গেছে ইরান, উত্তর কোরিয়ার মতো দেশকেও।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply