‘সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়া মানে নতুন সংঘাতের জন্ম’

|

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ছবি: সংগৃহীত

সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেয়া মানে নতুন করে সংঘাতময় পরিস্থিতির জন্ম দেয়া। তারা কখনও ইউরোপে শান্তি, স্থিতিশীলতা এবং অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না।

সোমবার (১১ এপ্রিল) এক বিবৃতিতে এই হুঁশিয়ারি দেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। বিবিসিতে প্রকাশিত হয়েছে এই খবর। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ লাভের ব্যাপারে দিমিত্রি পেসকভ বলেন, ন্যাটো শুধু সংঘর্ষের জন্য প্রস্তুত একটি হাতিয়ার হিসেবে রয়ে গেছে। তারা কোনো দেশে শান্তি নিশ্চিত করতে পারেনি। তাই সুইডেন এবং ফিনল্যান্ড যদি ন্যাটোতে যোগ দেয় তবে সেটা হবে তাদের জন্য চরম ভুল।

১৯৯৭ সাল থেকে ন্যাটোর সম্প্রসারণ। ছবি: বিবিসি

ইউক্রেনে আক্রমণ করা ছিল মস্কোর কৌশলগত এক বিশাল ভুল, যার ফলে ন্যাটোর সম্প্রসারণ ত্বরান্বিত হতে পারে। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার এমন মন্তব্যের প্রতিক্রিয়াতেই দিমিত্রি পেস্কভ কথাগুলো বলেছেন বলে ধারণা করা হচ্ছে। ওয়াশিংটন জানিয়েছে, ন্যাটোর সদস্য সংখ্যা ৩২ এ উন্নীত করার ব্যাপারে প্রয়োজনীয় সহায়তা তারা করবে। এছাড়া, গত সপ্তাহে ন্যাটোর নেতৃবৃন্দের সাথে সুইডেন ও ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলেও জানায় ওয়াশিংটন।

গেল সপ্তাহে ব্রাসেলসে, ইউরোপের দুই দেশ সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর জোটভুক্ত হওয়া নিয়ে আলোচনা হয়। রাশিয়ার সাথে ফিনল্যান্ডের সীমান্ত রয়েছে ১৩’শ কিলোমিটারের বেশি।

আরও পড়ুন: ন্যাটোতে যোগ না দিতে হুঁশিয়ারির পর ফিনল্যান্ডের সীমান্তে রুশ মিসাইল!

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply