ন্যাটোতে যোগ না দিতে হুঁশিয়ারির পর ফিনল্যান্ডের সীমান্তে রুশ মিসাইল!

|

ছবি: সংগৃহীত

ন্যাটোতে যোগ না দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের প্রতি হুঁশিয়ারি জানিয়েছিল রাশিয়া। আর এরপরই ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলি প্রকাশ করা হয়েছে এক ভিডিও, যেখানে দাবি করা হয় ফিনল্যান্ডের সীমান্তে বেশ কিছু ভারি অস্ত্রসহ রুশ মিসাইল সিস্টেম মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) ডেইলি মেইলে প্রকাশিত খবরে বলা হয়, রাশিয়া তার উত্তরপ্রান্তের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডকে ন্যাটো জোটে অন্তর্ভুক্ত না হওয়ার ব্যাপারে হুঁশিয়ারি জানানোর কয়েক ঘণ্টা পরই ফিনিশ সীমান্তে রুশ সামরিক যানের আনাগোনা ধরা পড়েছে। অসমর্থিত সূত্রের দ্বারা আপলোডকৃত এই ভিডিওতে দেখা যায়, রাশিয়া-ফিনল্যান্ড সীমান্তের এমন এক পথে দুটি রুশ প্রতিরক্ষা মিসাইল সিস্টেমকে এগিয়ে যেতে দেখা যায়, যা চলে গেছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি অভিমুখে।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন এর আগে বলেন, ন্যাটোর সদস্যপদ পাওয়ার ব্যাপারে প্রয়োজনীয় আলোচনা গ্রীষ্মের মাঝামাঝির আগেই সম্পন্ন করে ফেলতে পারবে তার সরকার, এমন আশা করছেন তিনি।

আরও পড়ুন: ন্যাটোতে যাওয়ার কথা ভাবছে সুইডেন এবং ফিনল্যান্ড, রাশিয়ার অসন্তোষ

এছাড়া, ফিনল্যান্ডের এক বাজার সমীক্ষাকারী কোম্পানির সাম্প্রতিক গবেষণায় উঠে আসে, ৮৪ শতাংশ ফিনিশই রাশিয়াকে ‘ঘোরতর সামরিক হুমকি’ হিসেবে দেখে। আর এই পরিমাণটি গত বছরের চেয়ে বেড়েছে প্রায় ২৫ শতাংশ।

ন্যাটোর সদস্যপদ লাভের ব্যাপারে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর আশা প্রকাশের প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মন্তব্য করেন, ফিনল্যান্ডের এই পদক্ষেপে ইউরোপের নিরাপত্তা পরিস্থিতির কোনো উন্নতি হবে না। তবে অনেক বেশি শক্ত ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মস্কোর আইনপ্রণেতা ভ্লাদিমির দেজাবারভ। তিনি বলেন, ফিনল্যান্ডের এই পদক্ষেপ দেশটির ধ্বংস ডেকে আনতে পারে।

আরও পড়ুন: লকডাউনে মদের পার্টি করায় বরিস জনসনকে জরিমানা

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply