কারাগারে থেকে উচ্চমাধ্যমিকে সেরা ফলাফল, পেলেন শিক্ষাবৃত্তি

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের একটি কারাগারে থেকে পড়াশোনা করে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেরা ফলাফল করেছেন সৈয়দ নাঈম শাহ নামে এক কয়েদি। এই অর্জনের পুরস্কারস্বরূপ ১০ লাখ রুপির শিক্ষাবৃত্তি লাভ করেছেন তিনি। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব পাকিস্তান (আইসিএপি) তাকে এই বৃত্তি দেয়ার ঘোষণা দিয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম ডন’র প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের জেনারেল হাইস্কুল পরীক্ষায় যেসব অনিয়মিত শিক্ষার্থী প্রাইভেটভাবে অংশগ্রহণ করেছেন, তাদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৩৫ বছর বয়সী এই যুবক। ব্যক্তিগত রেষারেষির জেরে ২০১০ সালে এক ব্যক্তিকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় নাঈমকে। এর মাঝে তিনি ১১ বছর কারাভোগ করেছেন। তবে বিচারের সময়ে বন্দি থাকা, পড়াশোনা, ভালো ব্যবহার ও রক্তদানের কারণে আর ছয় বছরের মতো কারাগারে থাকতে হবে তাকে।

আরও পড়ুন: মুসলিম হওয়ায় নারী এমপির মন্ত্রিত্ব কেড়ে নেয়ার অভিযোগ ব্রিটিশ সরকারের বিরুদ্ধে

করাচির কেন্দ্রীয় কারাগার থেকে নাঈম বলেন, আমি যা অর্জন করেছি, দৃঢ় প্রত্যয় না থাকলে এই কারাগারে বসে তা সম্ভব না। কারাগারে বয়স্ক ব্যক্তিরাও তাকে পড়াশোনায় অনেক সাহায্য করেছেন এবং অনুপ্রেরণা দিয়েছেন।

কারাগারের সুপারিনটেনডেন্ট সাইদ সুমরো বলেন, করাচির কেন্দ্রীয় কারাগারে নাঈমের মতো আরও ১২০০ কয়েদী পড়াশোনা করেন, কিন্তু নাঈমের মতো সফলতা আর কেউই পাননি। তবে আনুষ্ঠানিকভাবে বৃত্তি নিতে হলে নাঈমকে প্রবেশিকা পরীক্ষা পাস করতে হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply