মুসলিম হওয়ায় নারী এমপির মন্ত্রিত্ব কেড়ে নেয়ার অভিযোগ ব্রিটিশ সরকারের বিরুদ্ধে

|

ছবি: সংগৃহীত

মুসলিম হওয়ায় বরিস ব্রিটিশ সরকারের মন্ত্রিত্বের পদ হারাতে হয়েছে বলে অভিযোগ করেছেন যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এক নারী এমপি। তার ইসলামি বিশ্বাস তাকে সহকর্মীদের কাছে অস্বস্তিকর করে তুলেছে অভিযোগ করে তাকে পদচ্যুত করা হয় বলে উল্লেখ করেছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ওই ব্রিটিশ নারী এমপির নাম নুসরাত গনি। বয়স ৪৯ ছাড়িয়েছে। তিনি বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে তাকে কনিষ্ঠ পরিবহন মন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়। কারণ হিসেবে হুইপের মাধ্যমে তাকে বলা হয়, আপনার মুসলিম হওয়া একটি সমস্যা হিসেবে উত্থাপিত হয়েছে। আর তাই আপনাকে বরখাস্ত করা হলো।

প্রতিবেদনে জানা যায়, ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসনের ডাউনিং স্ট্রিট অফিস থেকে এই অভিযোগের বিপরীতে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সরকারি চিফ হুইপ মার্ক স্পেন্সার বলেছেন, নুসরাতের অভিযোগ মূলত তাকে ঘিরেই। এক টুইটবার্তায় স্পেন্সার জানান, এই অভিযোগ মিথ্যা। এসব অভিযোগ আমার জন্য মানহানিকর। আমি কখনো ওসব বিদ্বেষমূলক শব্দ ব্যবহার করিনি।

আরও পড়ুন: করোনার কারণে নিজের বিয়েও বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

এদিকে নুসরাত গনি বলেছেন, ওই কথা শোনার পর মনে হয়েছিল কেউ আমার পেটে ঘুষি মেরেছে। আমি শক্তিহীন ও অসাড় হয়ে পড়েছিলাম। খুব অপমানিত বোধ করছিলাম তখন।

তিনি আরও বলেন, ডাউনিং স্ট্রিটের এক সভায় আমার মুসলিম হওয়ার বিষয়টি উত্থাপিত হয় এবং সেখানে একজন মুসলিম নারী মন্ত্রী হবে এটা নাকি সহকর্মীদের মধ্যে অস্বস্তি সৃষ্টি করেছিল। তাদের এমন আচরণে আমি এমপি হিসেবে আর দায়িত্ব পালন করব কিনা তা নিয়ে বিবেচনাও করতে বাধ্য হই।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply