কেপটাউনে ভারতকে হারিয়ে প্রোটিয়াদের সিরিজ জয়

|

রান তাড়া করে প্রোটিয়াদের জয়ের দুই নায়ক কিগান পিটারসেন (বাঁয়ে) ও ভ্যান ডার ডুসেন। ছবি: সংগৃহীত

কেপটাউনে ৩ ম্যাচ সিরিজের শেষ টেস্টে ভারতকে ৭ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো দক্ষিণ আফ্রিকা। কিগান পিটারসেনের দারুণ ব্যাটিংয়ে ২য় ইনিংসে ভারতের দেয়া ২১২ রানের লক্ষ্য ৪র্থ দিনের ২য় সেশনেই ছুঁয়ে ফেলে প্রোটিয়ারা।

আগের দিনের ২ উইকেটে ১০১ রান নিয়ে ৪র্থ দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। ৪৮ রান নিয়ে শুরু করা পিটারসেন ক্যারিয়ারের ৩য় অর্ধশতক তুলে নিশ্চিত করেন দলের ম্যাচ ও সিরিজ জয়। ৮২ রান করে এই ডানহাতি ব্যাটার শার্দুল ঠাকুরের বলে আউট হলেও ডিন এলগারের দলের জয় পেতে সমস্যা হয়নি। এরপর র‍্যাসি ভ্যান ডার ডুসেন আর টেম্বা বাভুমার ব্যাটে লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। ডুসেন ৪১ এবং বাভুমা ৩২ রানে অপরাজিত ছিলেন।

এর আগে, প্রথম ইনিংসে ভারতের করা ২২৩ রানের জবাবে ২১০ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ২য় ইনিংসে ১৯৮ রান করে প্রোটিয়াদের সামনে ২১২ রানের লক্ষ্য দেয় কোহলির দল। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন প্রোটিয়া ব্যাটার কিগান পিটারসেন।

দক্ষিণ আফ্রিকার কাছে স্মরণীয় হয়ে থাকার মতোই ছিল এই সিরিজ। প্রথম টেস্টে ভারতের কাছে উড়ে যাওয়ার পর দারুণভাবে ফিরে এসে সিরিজ জয় করে নিলো তারা। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় ফেভারিট হিসেবে এসেছিল ভারত। প্রথম টেস্টে জয় পেলেও জোহানেসবার্গে ডিন এলগারের দারুণ ব্যাটিংয়ে পরাজয় বরণ করতে হয় কোহলি বাহিনীকে। এই সিরিজ থেকে কিগান পিটারসেন এবং মার্কো জ্যানসেনের মতো চরুণ ক্রিকেটারকেও পেলো প্রোটিয়ারা।

আরও পড়ুন: হেডের দুর্দান্ত সেঞ্চুরিতে হোবার্টে ফিরলো অস্ট্রেলিয়া


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply