হেডের দুর্দান্ত সেঞ্চুরিতে হোবার্টে ফিরলো অস্ট্রেলিয়া

|

দলে ফিরেই সেঞ্চুরি ট্রাভিস হেডের। ছবি: সংগৃহীত

ট্রাভিস হেড ফিরলেন দলে, দুর্দান্ত সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকেও ফেরালেন ম্যাচে। হোবার্টে প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া অ্যাশেজ টেস্টের প্রথম দিনে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও ট্রাভিস হেড ও ক্যামেরন গ্রিনের দারুণ ব্যাটিংয়ে ম্যাচে ফিরেছে অস্ট্রেলিয়া। শেষ খবর পাওয়া পর্যন্ত অজিদের স্কোর ৬ উইকেটে ২৪১ রান।

বল হাতে ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন রবিনসন ও ব্রড জুটি। শূন্য রানে ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে অজি শিবিরে প্রথম আঘাত হানেন রবিনসন। মিডল অর্ডারে সফল হয়ে ওপেনিংয়ে জায়গা পাওয়া ওসমান খাজা মাত্র ৬ রান করে ব্রডের শিকারে পরিণত হন। এরপর স্টিভেন স্মিথও শূন্য রানে রবিনসনের বলে আউট হলে ১২ রানে ৩ উইকেট হারানো দল হয়ে পড়ে অস্ট্রেলিয়া। তিন নম্বরে নেমে মারনাস লাবুশেন অজিদের ইনিংস মেরামতের চেষ্টা করেন। কিন্তু ৪৪ রান করার পর ব্রডের দ্বিতীয় শিকারে পরিণত হন টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই ব্যাটার। লাবুশেন আউটও হয়েছেন অদ্ভুতভাবে। অফস্ট্যাম্পের বাইরে গিয়েই প্রায় ব্যাট করছিলেন তিনি। স্টুয়ার্ট ব্রড কাজে লাগালেন সেই সুযোগ। মিডল স্ট্যাম্পে ব্রডের ফুল লেংথ ডেলিভারিকে অন সাইডে ফ্লিক করতে যান লাবুশেন। কিন্তু তার ব্যাট আটকে যায় প্যাডে আর পা হড়কে পড়ে যান তিনি। স্ট্যাম্পও হয়ে যায় ছত্রখান।

চিৎপটাং লাবুশেন, ছত্রখান স্ট্যাম্প। ছবি: সংগৃহীত

লাবুশেনের সাথে ৬১ রানের জুটিতেই শুরু হয়েছে ট্রাভিস হেডের বীরত্ব। পাল্টা আক্রমণে কচুকাটা করতে থাকেন তিনি ইংলিশ বোলারদের। হেড-ঝড় অনেকটাই গেছে মার্ক উডের ওপর দিয়ে। ক্যামেরন গ্রিনও তার ব্যাডপ্যাচকে পেছনে ফেলে খেলেছেন ৭৪ রানের দারুণ এক ইনিংস। এই দুই ব্যাটারের ১২১ রানের জুটিতেই ম্যাচে ফিরে আসে অজিরা। মার্ক উডের বলে গ্রিন সাজঘরে ফিরে গেলেও প্রত্যাবর্তনে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন হেড। বলের সাথে পাল্লা দিয়ে করা ১০১ রানের এই ইনিংসকে সহজেই কাউন্টার অ্যাটাকিং টেস্ট সেঞ্চুরির তালিকায় স্থান দেয়া যায়। ক্রিস ওকসের বলে আউট হওয়ার আগে হোবার্টে অ্যাশেজের প্রথম সেঞ্চুরিয়ান হওয়ার গৌরবটাও নিজের করে নিলেন ব্রিসবেনে ১৫২ রানের এক চমৎকার সেঞ্চুরি হাঁকানো ট্রাভিস হেড।

আরও পড়ুন: ১১ ক্রিকেটারের বিরুদ্ধে পুরো দেশ, ডিআরএস নিয়ে কোহলিদের ক্ষোভ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply