দু’ফিট লম্বা নাম নিয়ে বিশ্ব রেকর্ড!

|

ছবি: সংগৃহীত।

একজন ব্যক্তির প্রথম পরিচয় তার নাম। ‌অনেক সময় নাম উচ্চারণে জটিলতা থাকলে সেই ব্যক্তিকে আর পাঁচ জনের সামনে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়।

নিউজ১৮’র প্রতিবেদনে বলা হয়, নিজের মেয়ের নাম আর পাঁচ জনের থেকে সম্পূর্ণ আলাদা রেখেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা স্যান্ড্রা উইলিয়ামস। ১২ সেপ্টেম্বর ১৯৮৪ সালে কন্যা সন্তানের জন্ম দেন স্যান্ড্রা। সদ্যজাত কন্যার নামকরণ একেবারেই আলাদা ধরনের রাখেন তিনি। পরবর্তী কালে এই নামটি হয়ে ওঠে বিশ্বের দীর্ঘতম নাম।

আরও পড়ুন: লকডাউনে প্রেমিকের বাড়িতে আটকা পড়ে প্রেমিকা‌, অতপর…

স্যান্ড্রার মেয়ের নামে রয়েছে ১০১৯ টি অক্ষর এখানেই শেষ নয়! মেয়ে এই নাম সংশোধন করে মাঝে আরও ৩৬ টি অক্ষরের ‘মিডল নেম’ জুড়ে দিয়েছেন স্যান্ড্রা। পরবর্তীতে এই নামের জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে তার মেয়ে। এই নামের জন্য মেয়ের বার্থ সার্টিফিকেটের আয়তন বেড়ে দাঁড়িয়েছে দু’ফিট।

তবে বন্ধুবান্ধবরা থাকে জেমি বলেই ডাকে। তার এই ডাক নামটি বেশি প্রচলিত হওয়ায় মোটেও অখুশি নন জেমি। তবে তার আসল নাম মনে রাখতে থাকে যথেষ্ট পরিশ্রম করতে হয়েছে। অনেক সময় লাগাতার টেপরেকর্ডার চালিয়ে বারবার তাকে নিজের নাম শুনতে হয়েছে বলেও জানান তিনি।

জেমির এই ওয়ার্ল্ড রেকর্ডের পর নড়েচড়ে বসে টেক্সাস প্রশাসন। তড়িঘড়ি আইন পাশ করা হয়। যে কোনো ফর্মে নাম লেখার বক্সে পদবী ছাড়া শুধুমাত্র নাম লেখাকেই আইনত অনুমোদন দেয় টেক্সাস। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়ায় মার্কিন মুলুকে যথেষ্ট জনপ্রিয়তা কুড়িয়েছেন টেক্সাসের উইলিয়ামস পরিবার।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply