ইউসুফকে টপকে রেকর্ড গড়া হলো না রুটের

|

ছবি: সংগৃহীত

মোহাম্মদ ইউসুফের গড়া ১৫ বছর আগের রেকর্ড ভাঙতে পারলেন না জো রুট। টেস্টে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ রানের যে রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ ইউসুফ, তা টপকে বিশ্ব রেকর্ড গড়া থেকে ৮০ রান দুড়ে থাকতেই বছর শেষ করতে হলো ইংলিশ অধিনায়ক জো রুটকে।

২০০৬ সালে টেস্টে মোহাম্মদ ইউসুফ করেছিলেন ১ হাজার ৭৮৮ রান। যা এক যুগেরও বেশি সময় ধরে নিজের দখলে রেখেছেন এই পাকিস্তানি ব্যাটার। জো রুট অনেক কাছে গিয়েই তা ভাঙতে না পারায় আরও হয়তো কিছুদিন রেকর্ডটি ইউসুফের নামের পাশেই থাকবে। ক্যারিবিয়ান গ্রেট ভিভ রিচার্ডসের ১৭১০ রানের রেকর্ডেরও ২ রান পেছনে থেকে এক বর্ষপুঞ্জিতে সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয় অবস্থানে থাকতে হলো রুটকে।

আরও পড়ুন: ‘দুই বছর অন্তর বিশ্বকাপ ফুটবল আয়োজন হলে আকর্ষণ হারাবে’

তবে থ্রি লায়ন্স ব্যাটারের সামনে সুযোগ ছিল সেই রেকর্ডে নিজের নাম লেখার। তবে ইংলিশ অধিনায়কের আক্ষেপ আটকে রইলো ৮০ রানের বৃত্তে। ১ হাজার ৭০৮ রানে বছর শেষ করতে হলো তাকে। সেই সাথে হারাতে হয়েছে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটারের স্থানটি। তবে বছরের শুরুতে দারুণ ছন্দে ছিলেন রুট। ৬ সেঞ্চুরির পাশাপাশি এক ক্যালেন্ডার ইয়ারে ভেঙেছেন মাইকেল ভনের ইংলিশ রেকর্ড। সেই সাথে গ্রায়েম স্মিথকে টপকে অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন তিনি দুর্দান্ত ব্যাটিংয়ে।

আরও পড়ুন: ইনিংস ও ১৪ রানে হারলো ইংল্যান্ড


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply