আন্তর্জাতিক রিপোর্টে ভারতের সাম্যতা নিয়ে তীব্র সমালোচনা

|

ছবি: সংগৃহীত।

প্যারিস স্কুল অব ইকনমিকস—এ অবস্থিত ‘ওয়র্ল্ড ইনইক্যুয়ালিটি ল্যাব’-এর ‘বিশ্ব অসাম্য রিপোর্টে বিশ্বের অসমতার শিখরে থাকা দেশগুলোর মধ্যে উঠে এসেছে ভারতের নামও। বলা হয়েছে, দেশটিতে ধনী-গরিবের সম্পদের পার্থক্য বেড়েছে বহুগুণে। চরমে পৌঁছেছে লিঙ্গ অসমতা। এমনকি সরকারি পরিসংখ্যানের তথ্যও সঠিক নয়। খবর আনন্দবাজার পত্রিকার।

বুধবার (৮ ডিসেম্বর) প্রকাশ পেয়েছে এই রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ২০২১ সালে ভারতের মোট আয়ের পাঁচ ভাগের এক ভাগই গেছে ওপরের সারির এক শতাংশ মানুষের হাতে। অথচ নিচু তলার ৫০ শতাংশ মানুষ পেয়েছে মোট আয়ের মাত্র ১৩ শতাংশ।

আরও পড়ুন: ‘অপরিপক্ক’ আইনের জেরে রাজধানীর সড়কে বেড়েই চলেছে ভোগান্তি

এ নিয়ে প্রকাশিত মোদি আমলের সরকারি রিপোর্টেও ভয়াবহ কাটছাট করা হয়েছে বলে উঠে এসেছে এই রিপোর্টে। রিপোর্ট বলছে, গত তিন বছরে অসাম্য নিয়ে সরকার যে তথ্য প্রকাশ করেছে, তার গুণগত মান গুরুতরভাবে খারাপ। ফলে অসাম্যে চিত্র সম্প্রতি কতটা বদলেছে, তা বোঝা কঠিন।

ভারতের সম্পর্কে অসাম্য রিপোর্টে বলা হয়েছে, ক্রয়ক্ষমতার হিসেবে দেশটির মাথাপিছু গড় আয় বছরে ২ লাখ ৪ হাজার ২০০ টাকা। কিন্তু আয়ের দিক থেকে নিচের সারির অর্ধেক মানুষের গড় আয় মাত্র ৫৩ হাজার ৬১০ টাকা। উপরের সারির ১০ শতাংশ মানুষের আয় তার প্রায় ২০ গুণ। ১১ লাখ ৬৬ হাজার ৫২০ টাকা।

দেশটি চরম লিঙ্গ বৈষম্যের কথাও উঠে এসেছে এই রিপোর্টে। ভারতের মোট আয়ে নারী শ্রমিক-কর্মীদের ভাগ মাত্র ১৮ শতাংশ। এই হার গোটা বিশ্বের মধ্যেই নিম্নতম। পশ্চিম এশিয়ার দেশগুলোতেই মহিলাদের আয়ের ভাগ ১৫ শতাংশ। এশিয়ার দেশগুলোতে এর হার ২১ শতাংশ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply