‘অপরিপক্ক’ আইনের জেরে রাজধানীর সড়কে বেড়েই চলেছে ভোগান্তি

|

ছবি: সংগৃহীত।

রাজধানীর সড়কে প্রতিনিয়ত চলছে আইন ভাঙার মহোৎসব। সড়ক ও পরিবহন ব্যবস্থাপনায় বিআরটিএ’র আইন থাকলেও নেই যথাযথ প্রয়োগ। আর এই সুযোগে যেখানে-সেখানে গাড়ি থামিয়ে চলছে যাত্রী ওঠানামা। যা তৈরি করছে যানজট, বাড়ছে দুর্ঘটনা। আইনের ৪৭ ধারা প্রয়োগে পুলিশের ক্ষমতা না থাকায় নির্ধারিত স্থানে দাঁড়ানোর প্রবণতা নেই চালকদের।

রাজধানীর প্রতিটি মোড়ই যেন বাস স্টপেজ। নির্ধারিত স্থানে চালকরা যেমন থামছেন না তেমনি যাত্রীরাও ওঠানামা করছেন যত্রতত্র। চালক ও যাত্রীদের নিয়ম ভাঙার এই প্রবণতা প্রতিনিয়ত দুর্ভোগ ও ভোগান্তি বাড়াচ্ছে নগরবাসীর। আর এনিয়ে একে অন্যকে দোষারোপ করছেন চালক ও যাত্রীরা।

আরও পড়ুন: আবরার হত্যা মামলার রায় আজ

যেখানে সেখানে গাড়ি দাঁড়ালেও আইনের কাছে অসহায় পুলিশ। কারণ যানজট না হওয়া পর্যন্ত তাদের কিছুই করার নেই। আর যাদের হাতে আইন প্রয়োগের ক্ষমতা সেই বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের দেখা মেলে কদাচিৎ।

এ বিষয়ে বিআরটিএ কথা বলতে নারাজ। তবে ট্রাফিক আইন বাস্তবায়নে যাদের প্রতিদিন তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হতে তারা বলছেন এই আইনটি পরিপক্ক নয়।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, সড়ক পরিবহন আইনে পথচারী ও সাধারণ মানুষের অধিকারে প্রাধান্য নেই। তারা মনে করেন আইনের যথাযথ প্রয়োগ না হলে সড়কের ভোগান্তি কমবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply