এবারের অ্যাশেজে হবে জো রুটের পরীক্ষা

|

এবারের অ্যাশেজে হতে যাচ্ছে জো রুটের অধিনায়কত্বের পরীক্ষা। এমন দাবি স্বয়ং ইংলিশ অধিনায়কের। এদিকে জো রুটের উইকেট পাওয়া হবে বড় প্রাপ্তি, বলছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। টেস্ট ক্রিকেটের এই দুই সেরার লড়াই বাড়তি আকর্ষণ যোগ করেছে এবারের অ্যাশেজে।

টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা দুই দলের লড়াই। আছে ক্রিকেট ঐতিহ্যের ছোঁয়া। তবে এসব ছাপিয়ে এবারের অ্যাশেজে হতে যাচ্ছে ভিন্ন এক লড়াই। সেটি টেস্টের সেরা ব্যাটার ও বোলারের মধ্যে। লড়াইটা দুই দলের অধিনায়কেরও।

৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের সেরা ব্যাটার এখন ইংলিশ অধিনায়ক জো রুট। বিপরীতে ৯০৮ রেটিং পয়েন্ট নিয়ে সেরা বোলার অজি অধিনায়ক পেট কামিন্স। এই দুই সেরার নেতৃত্বে মর্যাদার আসর অ্যাশেজে লড়বে সেরা দুই দল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

টেস্ট পরিসংখ্যান যতটা সুখকর জো রুটের জন্য, ততটাই বিষাদময় অ্যাশেজে। হোক সেটি ঘরের মাঠে কিংবা অস্ট্রেলিয়ায়। তার নেতৃত্বে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ৪-০ তে সিরিজ হেরেছিল ইংলিশরা। সবশেষ ঘরের মাঠে ২-২ ব্যবধানের ড্রয়ে ট্রফি নিয়ে ফিরেছিল অজিরা। তাই প্রশ্নবিদ্ধ হয় রুটের নেতৃত্ব। এবার সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ইংলিশ অধিনায়ক।

ইংলিশ অধিনায়ক জো রুট বলেন, অস্ট্রেলিয়ায় জয় পাওয়া কতটা কঠিন তা সবার জানা। এখানে আমরা খুব বেশি ম্যাচ জিতিনি। তাই অবশ্যই এটা আমার অধিনায়কত্বের নির্ণায়ক হতে যাচ্ছে। এই সিরিজ নিয়ে আমি রোমাঞ্চিত।

এদিকে প্যাট কামিন্সের অধিনায়কত্বের প্রথম মিশন শুরু হচ্ছে অ্যাশেজ দিয়ে। রুটের বিপক্ষে বেশ সফল কামিন্স। টেস্টে ৭ বার আউট করেছেন ইংলিশ অধিনায়ককে। এবার নতুন ভূমিকায় রুটের উইকেট নিতে মুখিয়ে অজি দলপতি। প্যাট বলছেন, অধিনায়কত্ব তার জন্য আলাদা কিছু নিয়ে আসবে কিনা তা জানেন না তিনি। তবে রুটের বিপক্ষে খেলা এবং তার উইকেট আমাদের জন্য সবসময় মূল্যবান বলেও মন্তব্য করেন প্যাট। তিনি বলেন, রুট বিশ্বের সেরা ব্যাটার। তার সঙ্গে লড়াইটা খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

আরও পড়ুন : করোনার কারণে পার্থে হবে না অ্যাশেজের পঞ্চম টেস্ট

বুধবার ব্রিসবেন টেস্ট দিয়ে শুরু হবে এবারের অ্যাশেজ সিরিজ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply