সেরা ব্যাটারের অধিনায়কত্বের পরীক্ষা নেবে অ্যাশেজ, দাবি সেরা বোলারের

|

ছবি: সংগৃহীত

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা ব্যাটার বনাম সেরা বোলারের লড়াই— এভাবেই সূচিত করা যেতে পারে আসন্ন অ্যাশেজ সিরিজকে। আর সেখানেই নাম্বার ওয়ান ব্যাটার জো রুটের অধিনায়কত্বের পরীক্ষা হতে যাচ্ছে এবারের অ্যাশেজে, এমন দাবি করলেন টেস্টের নাম্বার ওয়ান বোলার অজি অধিনায়ক প্যাট কামিন্স। আরও বলেছেন, জো রুটের উইকেট পাওয়া হবে বড় প্রাপ্তি। টেস্ট ক্রিকেটের এই দুই সেরার লড়াই বাড়তি আকর্ষণ যোগ করেছে এবারের অ্যাশেজে।

টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা দুই দলের লড়াই হয় অ্যাশেজে। সাথে আছে ক্রিকেট ঐতিহ্যের ছোঁয়া। তবে এসব ছাপিয়ে এবারের অ্যাশেজে হতে যাচ্ছে ভিন্ন এক লড়াই। লড়াইটা যেমন দুই দলের অধিনায়কের, তেমনি সেই দুই অধিনায়ক আবার টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা বোলার ও ব্যাটার। ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের সেরা ব্যাটার এখন ইংলিশ অধিনায়ক জো রুট। বিপরীতে ৯০৮ রেটিং পয়েন্ট নিয়ে সেরা বোলার অজি অধিনায়ক প্যাট কামিন্স। এই দুই সেরার নেতৃত্বে মর্যাদার আসর অ্যাশেজে লড়বে সেরা দুই দল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

টেস্ট পরিসংখ্যান যতটা সুখকর জো রুটের জন্য, ততটাই বিষাদময় অ্যাশেজে। হোক সেটি ঘরের মাঠে কিংবা অস্ট্রেলিয়ায়। রুটের নেতৃত্বে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ৪-০তে সিরিজ হেরেছিল ইংলিশরা। সবশেষ ঘরের মাঠে ২-২ ব্যবধানের ড্রয়ে ট্রফি নিয়ে ফিরেছিল অজিরা। তাই প্রশ্নবিদ্ধ হয় রুটের নেতৃত্ব। এবার সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ইংলিশ অধিনায়ক। রুট বলেছেন, অস্ট্রেলিয়ায় জয় পাওয়া কতটা কঠিন তা সবার জানা। এখানে আমরা খুব বেশি ম্যাচ জিতিনি। তাই অবশ্যই এটা আমার অধিনায়কত্বের নির্ণায়ক হতে যাচ্ছে। এই সিরিজ নিয়ে আমি রোমাঞ্চিত।

এদিকে প্যাট কামিন্সের মাধ্যমে ৬৫ বছর পর অস্ট্রেলিয়ার নেতৃত্বে এসেছেন কোনো পেসার, যার মিশন শুরু হচ্ছে অ্যাশেজ দিয়ে। রুটের বিপক্ষে অবশ্য বেশ সফল কামিন্স। টেস্টে সাতবার আউট করেছেন তিনি ইংলিশ অধিনায়ককে। এবার নতুন ভূমিকায় রুটের উইকেট নিতে মুখিয়ে আছেন অজি দলপতি। কামিন্স বলেছেন, আমি জানি না, অধিনায়কত্ব আমার জন্য আলাদা কিছু নিয়ে আসবে কিনা। তবে রুটের বিপক্ষে খেলা এবং তার উইকেট আমাদের জন্য সবসময় মূল্যবান। সে বিশ্বের সেরা ব্যাটার। এর সাথে লড়াইটা খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

আগামী বুধবার (৮ ডিসেম্বর) ব্রিসবেন টেস্ট দিয়ে শুরু হবে এবারের অ্যাশেজ সিরিজ।

আরও পড়ুন: করোনার কারণে পার্থে হবে না অ্যাশেজের পঞ্চম টেস্ট





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply