চীনকে টেক্কা দিতে ইউরোপীয় ইউনিয়নের মহাপরিকল্পনা

|

চীনকে টেক্কা দিতে এবার ৩৪০ বিলিয়ন ডলারের মহাপরিকল্পনার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বিশ্বজুড়ে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করা হবে এই অর্থ।

বুধবার এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েন। প্রকল্পের নাম দেয়া হয়েছে গ্লোব্যাল গেটওয়ে। মূলত বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড কর্মসূচির জবাবেই এ পদক্ষেপ বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইউরোপীয় কমিশন প্রধানের আশাবাদ, টেকসই অবকাঠামো নির্মাণে বিভিন্ন দেশের বিশ্বস্ত অংশীদার হবে গ্লোব্যাল গেটওয়ে। যে কোনো প্রকল্পের নকশায় জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যঝুঁকির মতো বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে টেকসই উন্নয়নের কথা বলেন তিনি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েন বলেন, গ্লোবাল গেটওয়ে প্রকল্পের আওতায় ২০২৭ সাল পর্যন্ত বিনিয়োগ করা হবে ৩শ বিলিয়ন ইউরো। প্রকল্পটি ভিন্নভাবে পরিচালনা করতে চান বলেও জানান তিনি। স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জকেও বিবেচনায় নেয়া হবে। জলবায়ু, স্বাস্থ্যঝুঁকির মতো বিষয়গুলোকে আমলে নিয়েই হবে সব পরিকল্পনা। গুরুত্ব পাবে গ্রিন অর্থনীতি।

আরও পড়ুন : কৃত্রিম বুদ্ধিমত্তায় দক্ষতা অর্জনে প্রতিযোগিতায় নেমেছে চীন-রাশিয়া

প্রসঙ্গত, বেল্ট এন্ড রোড প্রকল্পের আওতায় বিভিন্ন দেশের রেল, সড়ক ও বন্দর নির্মাণে বিনিয়োগ করেছে চীন। অভিযোগ রয়েছে, বেইজিংয়ের কাছ থেকে নেয়া ঋণভারে জর্জরিত হয়ে পড়েছে কিছু দেশ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply