কৃত্রিম বুদ্ধিমত্তায় দক্ষতা অর্জনে প্রতিযোগিতায় নেমেছে চীন-রাশিয়া: এমআইসিক্স প্রধান

|

ছবি: সংগৃহীত

ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআইসিক্স-এর প্রধান রিচার্ড মুর বলেছেন, চীন ও রাশিয়া গোয়েন্দা কার্যক্রমে ব্যবহৃত প্রযুক্তির পেছনে কাড়ি কাড়ি অর্থ খরচ করছে। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে তারা রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে। তারা আগামী দশকের মাঝে রাজনীতি ও গোয়েন্দাগিরিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে চায়। খবর আল জাজিরার।

গত ১ অক্টোবর এমআইসিক্সের দায়িত্ব নেয়া রিচার্ড মুর মঙ্গলবার (৩০ নভেম্বর) প্রথমবারের মতো প্রকাশ্যে বক্তব্য দেন। সেখানেই গোয়েন্দাদের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। তার আলোচনায় উঠে আসে চীন ও রাশিয়ার ভূমিকার কথা।

রিচার্ড মুর বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, সিনথেটিক জীববিজ্ঞান ও কোয়ান্টাম কম্পিউটিং এসব প্রযুক্তিগত দিকে আমাদের প্রতিপক্ষরা বেশি বেশি অর্থ খরচ করছে। কারণ, তারা জানে তাদের উদ্দেশ্য সফল করতে এর প্রয়োজনীয়তা কতটুকু।

আরও পড়ুন: রামাল্লায় দুই ইসরায়েলি অনুপ্রবেশ করায় তাদের গাড়িতে আগুন

এছাড়াও তিনি বলেন, এমআইসিক্সের কাছে এককভাবে অগ্রাধিকার পাচ্ছে চীন। দেশটিকে তিনি স্বৈরাচারী রাষ্ট্র হিসেবে উল্লেখ করেছেন। মুর বলেন, যুক্তরাজ্য ও তার মিত্রদের বিরুদ্ধে বড় ধরনের গোয়েন্দা অভিযান পরিচালনা করছে বেইজিং। রাশিয়ার কাছ থেকেও একটি হুমকি মোকাবিলা করছে যুক্তরাজ্য। আমরা এবং আমাদের মিত্র ও অংশীদারদের রাশিয়ার কর্মকাণ্ডের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

প্রসঙ্গত, নব্বইয়ের দশক পর্যন্ত সংস্থাটির প্রধানের নাম প্রকাশ করা হতো না। ওই গোপনীয়তার অবস্থান থেকে সরে এসে বর্তমানে এমআইসিক্সের প্রধান প্রকাশ্যে বক্তব্য দিচ্ছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply