ইয়েমেনে হুতিদের ক্ষেপণাস্ত্রে মার্কিন ড্রোন বিধ্বস্ত

|

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিনীদের এমকিউ-৯ ড্রোন ধ্বংস হয়েছে বলে স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন কর্মকতার বরাত দিয়ে সিএনএন এ খবর জানিয়েছে।

ইয়েমেনের রাজধানীর দক্ষিণ-পূর্বে অবস্থিত ধামার গভর্নমেন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের ওই ড্রোনটি ধ্বংস করা হয়। নাম না প্রকাশ করার শর্তে মার্কিন কর্মকর্তা জানায়, মঙ্গলবার ড্রোনটি ধ্বংস করা হয়।

মার্কিন ওই কর্মকতা জানিয়েছেন, তাদের ধারণা ড্রোন ধ্বংসে ব্যবহৃত ক্ষেপণাস্ত্রটি হুতিদেরকে ইরান দিয়ে থাকতে পারে। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ইরানের কাছে জানতে চাওয়া হবে বলেও তিনি জানান।

হুতি মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, এমকিউ-৯ টাইপের ড্রোনটিকে স্থানীয়ভাবে তৈরি ক্ষেপণাস্ত্র দিয়ে গুলি করে ধ্বংস করা হয়; যেটি জনসমক্ষে আনা হবে।

ইয়াহিয়া সারি সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীকে সতর্ক করেছিলে, ইয়েমেনের আকাশসীমাটি যেন আগের মতো লঙ্ঘিত না হয়; তাদের এ ধরনের পদক্ষেপ নেওয়ার আগে সাবধানতার সঙ্গে চিন্তা করতে হবে।

বিমান ধ্বংস করার সক্ষমতা অর্জন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সামনের দিনগুলোতে আরও বড় বিস্ময় অপেক্ষা করছে।

২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন আরব জোট ইয়েমেনে হুতিদের ওপর বড় ধরনের হামলা চালায়। এতে ইয়েমেনের অবকাঠামোগুলো ধ্বংস হয়ে যায়। ইয়েমেনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে জাতিসংঘ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply