ফিলিস্তিনির ওপর গুলি না চালিয়ে পিছু হটায় ৪ ইসরায়েলি সেনা বরখাস্ত

|

ইসরায়েল সেনাবাহিনী কর্তৃপক্ষ তাদের ৪ জন সেনাকে বরখাস্ত করেছে। তদন্তের পর তাদের বিরুদ্ধে এটা প্রমাণিত হয়েছে যে, গত ১ আগস্ট গাজা সীমান্তে একটি ঘটনায় ফিলিস্তিনি এক যুবকের ওপর গুলি চালানোয় দ্বিধান্বিতবোধ করেছিলেন তিন সেনা। এরপর তাদের গাড়ির ড্রাইভারসহ তারা ঘটনাস্থল ত্যাগ করেন। ড্রাইভার এবং গুলি না করা সেনাদেরকে বরখাস্ত করার খবর গত সোমবার দিয়েছে ইসরায়েলি পত্রিকা ইয়াইনেট নিউজ।

ইসরায়েলি পত্রিকাটি জানায়, সীমান্তের ওপার থেকে একজন ফিলিস্তিনি যুবককে অস্ত্রসহ সীমান্ত বেড়ার কাছাকাছি আসতে দেখে একটি সেনা দলকে পাঠানো হয়। তখন ওই দলের কমান্ডার অস্ত্রধারী ফিলিস্তিনিদের ওপর গুলি ছুঁড়তে থাকেন। এক পর্যায়ে প্রতিপক্ষের গুলিতে তিনি এবং তার সাথে থাকা অন্য দুইজন সেনা আহত হন।

পরক্ষণে আরও কয়েকজন সেনাকে পাঠানো হলে এসময় একজন সেনা গুলি করা থেকে বিরত থাকে। মূলত ওই এলাকায় আরও ইসরায়েলি সেনা থাকায় তার ভয় ছিল, নিজেদের সেনাদের ওপর গুলি লাগতে পারে।

প্রায় দুই ঘণ্টা ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি ওই যুবকের সাথে গোলাগুলি হয় ইসরায়েলি সেনাদের। একপর্যায়ে যুবকটি নিহত হন। পরে তার পরিচয় পাওয়া যায় আবু সালাহ। তিনি হামাসকর্মী।

ঘটনার পরে সেনাবাহিনী তদন্ত চালায় কেন ওই সেনা গুলি করেনি। তদন্তে তিন সেনা (কমান্ডারসহ) ও তাদের গাড়ি চালকের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়ায় চারজনকেই বরখাস্ত করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply