‘ভিখারি’ লিখলে ইমরানের, ‘টপ টেন ক্রিমিনাল’ লিখলে আসছে মোদির ছবি!

|

ইন্টারনেটের যুগে দেশে দেশে যুদ্ধও হয় এখন ইন্টারনেটে! প্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে বদনাম করতে বা কোনো কিছু নিয়ে সমালোচনা করতে ব্যবহৃত হচ্ছে সার্চ ইঞ্জিন। ভারত-পাকিস্তানের নেটিজেন এবং কিছু মিডিয়ার মধ্যে এই মুহূর্তে চলছে তেমনই এক যুদ্ধ!

সার্চ ইঞ্জিন গুগলে গত বছরের ডিসেম্বরে ইংরেজিতে ‘ইডিয়ট’ লিখলেই ভেসে আসতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। এজন্য প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগলের সিইও সুন্দর পিচাইকে। দিতে হয়েছে এর ব্যাখ্যা।

সেসময় পাকিস্তানেরও অভিযোগ ছিল গুগলে ‘ভিখারি’ লিখে সার্চ দিলে ভেসে আসছে প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি। এবার আবারো গুগলে ইংরেজিতে ‘ভিখারি/bhikhari’ লিখে সার্চ করলে আসছে ইমরান খানের ছবি।

আর এনিয়ে সামাজিক মাধ্যমে ইমরান খানকে নিয়ে শুরু হয়েছে ব্যঙ্গ। কেউ এনিয়ে লিখেছেন, গুগল সাহেব সব জানে। আবার কেউ লিখেছেন গত ৫০ বছরে পাকিস্তান এই অর্জন করেছে। ভারতীয় মিডিয়াও উৎসাহের সাথে প্রতিবেদন করছে ইমরানের ‘ভিখারি’ হওয়ার গল্প নিয়ে।

পিছিয়ে নেই পাকিস্তানীরাও। বছর চারেক আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে একই ধরনের ব্যঙ্গ-রসে মেতেছিলেন তারা। ওই সময় তারা ‘top ten criminal’ লিখে গুগল সার্চ দিয়ে দেখান যে অন্য কয়েকজন অপরাধী ব্যক্তির সাথে মোদির ছবিও দেখায় গুগল।

ইমরান খানের ‘ভিখারি’ সার্চ নতুন করে সামনে আসায় মোদির ‘top ten criminal’ সার্চ নিয়েও সরব হয়েছে পাকিস্তানীরা। সেদেশের মিডিয়াও এ নিয়ে রিপোর্ট হচ্ছে। অর্থাৎ চলছে দুপক্ষের ‘ইন্টারনেট যুদ্ধ’!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply