কাশ্মির: মোদি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট ভারতীয় সাবেক সেনা কর্মকর্তাদের

|

নরেন্দ্র মোদী সরকারের কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পদক্ষেপ ও জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইনকে চ্যালেঞ্জে জানিয়ে এবার সুপ্রিম কোর্টের শরণাপন্ন হলেন ভারতীয় বায়ুসেনার সাবেক এয়ার ভাইস মার্শাল কপিল কাক। একইসঙ্গে কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েছেন আরও ৫ জন। তাঁদের মধ্যে রয়েছেন সাবেক মেজর জেনারেল অশোক মেহতা।

৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এর আগে আর একটি পিটিশন দায়ের হলে, তাতে ‘ত্রুটি’র উল্লেখ করে, শীর্ষ আদালত তা ফিরিয়ে দেয়। ফেরানোর কারণ হিসেবে সুপ্রিম কোর্ট উল্লেখ করে, ‘সিরিয়াস ইস্যু’তে দাযের করা পিটিশনে ত্রুটি রয়েছে। যে কারণে আবেদন গ্রহণ করা হয়নি।

এ নিয়ে প্রথম পিটিশনটি দায়ের হয়েছিল ৬ অগস্ট, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পরদিনই। তার পর থেকে যে ছ’টি পিটিশন এই ইস্যুতে দায়ের হয়েছে, কোনও না কোনও ত্রুটি থেকে গিয়েছে। এ নিয়ে প্রথম পিটিশনটি ছিল আইনজীবী এমএল শর্মার।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গোগৈর ওই পিটিশন নিয়ে মন্তব্য ছিল, পিটিশন পড়তে উনি ৩০ মিনিট সময় নিয়েছেন। কিন্তু, তিনি কিছুই বুঝে উঠতে পারেননি। পিটিশনার ঠিক কী চাইছেন, তা-ও সেখানে স্পষ্ট নয়।

পিটিশন ত্রুটিমুক্ত করে সংশ্লিষ্ট আইনজীবীদের তা পুনরায় দাখিল করতে বলে সুপ্রিম কোর্ট। এর মধ্যেই প্রাক্তন এয়ার মার্শাল-সহ ৬ জন একই ইস্যুতে শনিবার এই পিটিশন দাখিল করেছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।









Leave a reply