আর্থিক সহায়তা পেতে চাইলে বর্ণবাদী আচরণ বন্ধ করতে হবে: ইসরায়েলকে বার্নির হুমকি

|

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স ইসরাইলকে মার্কিন সাহায্য বন্ধ করে দেয়ার পরোক্ষ হুমকি দিয়েছেন। দুই মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরাইলে প্রবেশ করতে না দেয়ার ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের প্রতি ধৃষ্টতা দেখিয়েছে তেলআবিব। মার্কিন কংগ্রেসের সদস্যদের বিরুদ্ধে এমন বর্ণবাদী আচরণ বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, আর্থিক সহায়তা পেতে চাইলে এসব বন্ধ করতে হবে।

২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী তালিকায় স্যান্ডার্স আছেন।

তিনি গত শুক্রবার এনবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এটি অত্যন্ত অবমাননাকর বিষয় যে, আমেরিকার কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দেই।

তিনি আরো বলেন, ইসরাইল যদি নারী কংগ্রেস সদস্যদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয় তাহলে তেল আবিবকে অর্থসাহায্য দেয়া বন্ধ করে দিতে হবে।

ইসরাইল গত বৃহস্পতিবার ঘোষণা করে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় নারী মুসলিম সদস্য ওমর ও তালিবকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে না। ওই দুই কংগ্রেস সদস্য অতীতে ফিলিস্তিনের ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বের সমালোচনা করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তেলআবিব দাবি করেছে।

ইহুদিবাদী ইসরাইল এই প্রথম কোনো মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশাধিকার দেয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিল। এমনকি আমেরিকায় ইসরাইলের স্বার্থ রক্ষাকারী সংগঠন আইপ্যাক’ও তেলআবিবের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরাইল সফরের অনুমতি না দেয়ারজন্য ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছিলেন। ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই আহ্বানেরও তীব্র নিন্দা জানিয়েছেন।

ইহুদী স্যান্ডার্স ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের আচরণেরও নিন্দা জানান। তিনি বলেন, আমি ইসরায়েল বিরোধী কেউ নই। আমি নিজে একজন ইহুদী। এক সময় ইসরায়েলে ছিলাম। ইসরায়েলবাসীর শান্তিতে ও নিরাপদে বসবাসের সব ধরনের অধিকার রয়েছে। কিন্তু একই সাথে এটাও দেখতে হবে, ফিলিস্তিনিরা তাদের অধিকার পাচ্ছে কিনা? আমরা সব সময় অন্ধভাবে শুধু ইসরায়েলপন্থী হতে পারি না। আমাদেরকে শুধু ইসরায়েলের শান্তি নয়, পুরো অঞ্চলের শান্তির পথ বের করার চেষ্টা করতে হবে।’

সূত্র: ফক্স নিউজ, টাইমস অব ইসরায়েল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply