১০০ টাকায় ৪০০ কনস্টেবল নিয়োগ দিলেন মুন্সিগঞ্জের পুলিশ সুপার

|

মুন্সিগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জের ইতিহাসে এই প্রথম সর্বোচ্চ পুলিশ কনস্টেবল পদে চাকরি পেয়েছে স্থানীয় নারী-পুরুষরা। কোনো ধরনের ঘুষ বা অর্থনৈতিক লেনদেন ছাড়াই পুলিশে নিয়োগের যে ঘোষণা দেয়া হয়েছিল তা বাস্তবায়ন করলেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোঃ জায়েদুল আলম পিপিএম।

২০১৬ সালে মুন্সীগঞ্জে যোগদানের পরই তিনি ১০০ টাকায় পুলিশ নিয়োগের ঘোষণা দেন এবং তা বিজ্ঞাপনের মাধ্যমে প্রচারের ব্যাবস্থা করেন। কোন শ্রেণির দালালের কাছে ধরা না দিতে সাবধান করে ব্যাপক প্রচারনা চালান।

পরে ২০১৭ সালের ৮৩ জন ও ২০১৮ সালের ৮৫ জন এবং এ বছর ২২৬ জনকে যোগ্যতার ভিত্তিতে পুলিশ কনস্টেবল পদে চাকরি প্রদান করে দৃষ্টান্ত স্থাপন করেন তিনি।

দেশের বিভিন্ন জেলায় বর্তমানে ১০০ টাকায় পুলিশের চাকরি হচ্ছে বলে যে খবর পাওয়া যায় তার শুরু করেন মুন্সীগঞ্জের জেলার পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম।

জেলা পুলিশ সুপার কার্যালয়ের তথ্যে মতে জানা যায়, নির্বাচিত ২২৬ জনের মধ্যে সাধারণ পুরুষ ১৭১ জন, সাধারণ নারী ৪২ জন, পুরুষ মুক্তিযোদ্ধা কোটায় ১০ জন, পুলিশ পোষ্য পুরুষ ২ জন, আনসার ১ জন।

এবার চূড়ান্ত পর্যায়ে যারা নির্বাচিত হয়েছেন তাদের বেশির ভাগই হতদরিদ্র, দিনমজুর, চা বিক্রেতার সন্তান। চাকরিপ্রাপ্তদের সাথে আলাপ করে জানা যায়, যেখানে ১০ লাখ টাকার নিচে সরকারি চাকরির কথা চিন্তা করা যায় না, সেখানে কখনো সরকারি চাকরি করার কথা তারা চিন্তাও করেননি। কিন্তু পুলিশ সুপার মহোদয়ের বিজ্ঞাপন দেখে চাকরির ইন্টারভিউ দেন। এবং শুধুমাত্র ফর্মের ১০০ টাকা খরচ ব্যাতিত অন্য কোন খরচ ছাড়াই চাকরি হওয়ায় তারা পুলিশ সুপার মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বিষয়ে আলাপচারিতায় পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম জানান, কাউকে যাতে কোন দালালের মাধ্যমে ঘুষ প্রদান করে চাকরি নিতে না হয় সেজন্যই এই উদ্যোগ। ঘুষ দিয়ে কেউ চাকরি নিলে সেও একদিন অসৎ পুলিশ অফিসারই হবে। তাই সৎ পুলিশ বাহিনী গঠনে উদ্যোগ নেয়া হয়েছে।

শুধু তাই নয়, তিনিই প্রথম ২০১৭ সালে মুন্সীগঞ্জে পুলিশের ডোপ টেষ্ট চালু করেছেন। যার মধ্যমে মাদকাসক্ত পুলিশ শনাক্ত করা হচ্ছে। তাদের তিনি প্রথমবারের মতো মাফ করে চিকিৎসার মাধ্যমে ভাল হওয়ায় সুযোগ করে দেন। পরবর্তীতে একই ঘটনা ঘটলে সরাসরি সাসপেন্ড করা হয়।

সম্প্রীতি বাংলাদেশ এথলেটিক ফেডারেশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন মুন্সিগঞ্জের পুলিশ সুপার মোঃ জায়েদুল আলম পিপিএম।









Leave a reply