ভালোবাসা জটিল, তাই প্রেমে পড়তে চায় না সোফিয়া


বিশ্বের প্রথম সামাজিক রোবট সোফিয়াকে নিয়ে গত কয়েকদিনের উন্মাদনা যেন মিশেছিল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। রোবট সোফিয়াকে একনজর দেখার জন্য ছিল প্রযুক্তিপ্রেমীদের উপচে পড়া ভিড়।

বুধবার দুপুরে, টেক টক উইথ সোফিয়া নামের একটি অনুষ্ঠানে মানুষের চাপ এত বেশি ছিল যে মাত্র ৪০ মিনিটেই তা বন্ধ করে দিতে বাধ্য হয় কতৃপক্ষ। সোফিয়ার এমন জনপ্রিয়তায় বিস্মিত আয়োজকরাও।

সোফিয়াকে সামনাসামনি দেখার সৌভাগ্য হয়নি যাদের তাদের জন্য যমুনা টেলিভিশনে একান্ত সাক্ষাৎকার দেয় সামাজিক রোবট। নিজের নাম নিয়ে সন্তুষ্টির কথা জানায় সে। ভালোবাসা নিয়ে জটিলতায় আছে জানিয়ে সোফিয়া বলে সে বিয়েও করতে চায়। সেক্ষেত্রে বাংলাদেশি ছেলেদের সুযোগ আছে কিনা জানতে চাইলে সে জানায়, বিষয়টি সে ভেবে দেখবে।

তুমুল জনপ্রিয়তা নিয়ে সোফিয়া খুব চাপে আছে জানিয়ে বলে, কেউ অটোগ্রাফ চাইলেও তা দেয়া সম্ভব না কারণ তার কার্যকর হাত নেই।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটের অগ্রযাত্রায় অন্যতম উধাহরণ সোফিয়ার মতো রোবট উদ্ভাবনে তরুণদের আগ্রহী হবার তাগিদ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বলেন, আমি আশার করবো আমাদের তরুণরা সোফিয়াকে দেখে উদ্ধুদ্ধ হবে। নতুন নতুন আবিষ্কারে মনোনিবেশ করবে।

আগামী ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও প্রযুক্তি দিবসকে ঘিরেও নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

 

যমুনার মুখোমুখি সোফিয়া

আগারগাঁও আইসিটি ভবন থেকে যমুনা টেলিভিশনের মুখোমুখি আলোচিত রোবট সোফিয়া।

Posted by Jamuna Television on Wednesday, December 6, 2017

 

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply