সশস্ত্র বাহিনীর প্রধানের নতুন পদ সৃষ্টির ঘোষণা মোদির

|

ভারতের ৭৩-তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে দেয়া ভাষণে বড় ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন, নতুন পদ চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) গঠনের কথা। ৩ বাহিনীর প্রধান হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেয়া ৯৩ মিনিটের ভাষণে মোদি বলেন, ‘আমাদের বাহি‌নী দেশের গর্ব। বাহিনীর মধ্যে যোগাযোগ আরও তীক্ষ্ণ করতে আমি একটি বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করতে চাই। ভারতে চিফ অফ ডিফেন্স স্টাফ পদ- সিডিএস গঠন করা হবে। এর ফলে বাহিনীগুলি আরও কার্যকরী হবে।’

চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস পদে আসীন হবেন একজন ‘ফোর স্টার’ জেনারেল। সেনা, নৌ বা বিমান যেকোনও বাহিনী থেকেই এই জেনারেলকে বেছে নেওয়া হবে। সিডিএস হবেন প্রধা‌নমন্ত্রী ও সেনাবাহিনীর মধ্যে প্রধান যোগসূত্র।

সিডিএসের প্রস্তাব প্রথম দেওয়া হয়েছিস ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময়। কার্গিলের পাহাড়ে পাকিস্তানের সেনাবাহিনীর অনুপ্রবেশের পরে এই যুদ্ধ শুরু হয়েছিল। যুদ্ধের পর প্রতিরক্ষা বাহিনীর পর্যালোচনায় একটি কমিটি গঠন করা হয়। সে কমিটিই এই ধরনের পদের ব্যাপারে সুপারিশ করে। কিন্তু, বাহিনীগুলোর অনাগ্রহে সেটি আর এগোয়নি।

এদিকে, মোদির এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল বেদপ্রকাশ মালিক। কার্গিল যুদ্ধের সময় তিনি সেনাবাহিনীর প্রধান ছিলেন। টুইটে তার বক্তব্য, ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সিডিএস বিষয়ে ঐতিহাসিক ঘোষণার জন্য। এই পদক্ষেপের ফলে জাতীয় সুরক্ষা আরও সুসংহত হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply