ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ৮

|

ভারত ও পাকিস্তানকে বিভক্তকারী সীমানা রেখা লাইন অব কন্ট্রোলের কাশ্মির অংশে দু’দেশের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। পাকিস্তান সেনাবাহিনীর দাবি এতে, কমপক্ষে ৩ পাকিস্তানি ও ৫ ভারতীয় সৈনিক নিহত হয়েছেন। তবে, পাকিস্তানের ৩ সৈনিক নিহতের কথা স্বীকার করলেও তাদের ৫ সৈনিক নিহতের তথ্যটি ‘ভিত্তিহীন’ বলে নাকচ করেছে ভারতীয় সেনাবাহিনী। সূত্র: আল-জাজিরা, জি-নিউজ।

পাকিস্তান সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বৃহস্পতিবার (১৫ আগস্ট) এক টুইট বার্তায় বলেছেন, ভারতীয় বাহিনী সীমান্তে প্রচুর গুলি ছুড়ছে। অবিরাম গুলি বিনিময় হচ্ছে। পাকিস্তানের আইএসপিআরের অফিসিয়াল টুইট বার্তায় ৩ পাকিস্তানি সেনা ও ৫ ভারতীয় সেনা নিহতের কথা জানানো হয়েছে।

এদিকে, ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বৃহস্পতিবার এক টুইট বার্তায় লিখেছে, অস্ত্রবিরতি লঙ্ঘন করে ভারত শাসিত কাশ্মির ও পাকিস্তান সীমান্তের লাইন অব কন্ট্রোলে গুলি বিনিময়ে পাকিস্তান সেনাবাহিনী যে পাঁচজন ভারতীয় সৈন্য নিহতের কথা বলা হচ্ছে, তা প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনাবাহিনী।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্য বিশ্লেষণ করে লাইন অব কন্ট্রোলের গোলাগুলির ঘটনায় দুদেশেই একাধিক সামরিক-বেসামরিক নাগরিক হতাহতের খবর পাওয়া গেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পেয়েছে। এরই ধারাবাহিকতায় ভারতের জাতীয় দিবসেই গুলি বিনিময়ে সেনা নিহতের ঘটনা ঘটল। কাশ্মির ইস্যুতে পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দেশ দুটি এর আগেও একাধিকবার সংঘর্ষে লিপ্ত হয়।

১৫ আগস্ট বৃহস্পতিবার ভারত জুড়ে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। আর ভারতের এ দিবসকে পাকিস্তান এবার ‘কালো দিবস’ হিসেবে ঘোষণা দেয়। এর আগের দিন বুধবার (১৪ আগস্ট) ছিল পাকিস্তানের স্বাধীনতা দিবস।









Leave a reply