পিছু হটলেন ট্রাম্প

|

বেশ কিছু চীনা পণ্যের ওপর শুল্কারোপ কার্যকরের সময়সীমা পিছিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্রিসমাসে যেন মার্কিন ক্রেতারা ক্ষতিগ্রস্ত না হয় সেটি নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত ট্রাম্পের।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক প্রতিনিধি জানান, ১৫ ডিসেম্বর পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে কিছু চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের সময়সীমা। এসব পণ্যের মধ্যে পোশাক, জুতা, ল্যাপটপ, মনিটর’সহ বেশ কিছু ইলেকট্রিক সামগ্রী রয়েছে। বাকি পণ্যের ওপর পূর্ব ঘোষণা অনুযায়ী ১ সেপ্টেম্বর থেকে অতিরিক্ত ১০ শতাংশ শুল্কারোপ কার্যকর হবে। স্বাস্থ্য সুরক্ষা, জাতীয় নিরাপত্তা’সহ বেশ কয়েকটি কারণে শুল্কারোপ পেছানোর সিদ্ধান্ত বলে জানায় হোয়াইট হাউজ।

গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প জানান, বড়দিনের আগে মার্কিন ক্রেতাদের ওপর যাতে কোনো বাড়তি বোঝা না পড়ে, সে জন্যই শুল্ক আরোপের ক্ষেত্রে এই বিলম্ব করা হচ্ছে।

ট্রাম্পের এই সিদ্ধান্তে মার্কিন প্রযুক্তি খাতে বিনিয়োগকারীরা কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। গতকাল শেয়ারবাজারে প্রযুক্তিপণ্যের শেয়ারের দর বাড়তে দেখা গেছে। ওয়ালস্ট্রিটে প্রধান তিনটি সূচকই একপর্যায়ে প্রায় ২ শতাংশ করে বৃদ্ধি পায়।

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য আলোচনার মধ্যেই গত ১ আগস্ট ৩০০ বিলিয়ন ডলারের চীনা পণ্য আমদানিতে নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেয় চীন। কয়েক দিন পর মার্কিন ডলারের বিপরীতে চীনের মুদ্রা ইউয়ানের অবমূল্যায়ন করে চীন। এর ফলেই দরপতন ঘটে স্টক এক্সচেঞ্জের।









Leave a reply