সোফিয়ার সাথে কথা বললেন শেখ হাসিনা


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করেছেন। উদ্বোধনী ভাষণ শেষে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার সাথে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্ভাষণ শেষে প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন, আমাকে কীভাবে চেন তুমি? জবাবে বিশ্বের প্রথম সামাজিক রোবট বলে, আমি আপনার সম্পর্কে অনেক লেখা পড়েছি। আমি এও জানি, আপনি বাংলাদেশের মহান নেতা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মেয়ে। আপনাকে মাদার অফ হিউম্যানিটি বলা হয়ে থাকে। আপনিই ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। আপনার নাতনীর নামও আমার মতন, ‘সোফিয়া’।

চার দিনের এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়া, যাকে নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব। বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে রাখা হবে। ‘টেক টক উইথ সোফিয়া’ শিরোনামের এক অনুষ্ঠানে ১ হাজার ৭০০ দর্শণার্থী তাকে দেখার সুযোগ পাবেন। অনুষ্ঠানে সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানসনও উপস্থিত আছেন। এর আগে সোমবার মধ্যরাতে তথ্যপ্রযুক্তির এ উৎসবে অংশ নিতে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসে সোফিয়া। তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় এ আসর চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত।

সোফিয়ার সাথে কথা বললেন প্রধানমন্ত্রী

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথোপকথন।

Posted by Jamuna Television on Tuesday, December 5, 2017

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply