কাশ্মিরে ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ, হতাহতের শঙ্কা

|

১৪৪ ধারা ভেঙ্গে শ্রীনগরে বিক্ষোভ করেছে কাশ্মিরের সাধারণ জনগণ। বুধবার এ প্রতিবাদ জানান তারা। এসময় ভারতীয় সেনাবাহিনীর সাথে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। গুলি চালায় সেনাবাহিনী। এতে গুলিবিদ্ধ হয়ে আহত হয় অনেকে। গ্রেফতারও করা হয় শতাধিক বিক্ষোভকারীকে। এ খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।

তারা জানায়, কাশ্মিরের পুরো চিত্র এখনো পাওয়া যায়নি। কারণে সেখানে ল্যান্ডলাইন, মোবাইল, ইন্টারনেট, ব্রডব্যান্ড বন্ধ রয়েছে। পাশাপাশি রয়েছে নিরাপত্তারক্ষীদের কড়া নজরদারি।

ওই প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়, একটি দলের সঙ্গে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। তার মধ্যেই এক জনকে তাড়া করে পুলিশ। সেই তাড়া খেয়েই ঝিলম নদীতে ঝাঁপ দেন ওই যুবক। পরে তার মৃতদেহ উদ্ধার হয়। ওই সংঘর্ষে পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগও উঠেছে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ৬ জনের দেহে গুলির ক্ষত রয়েছে। এ ছাড়া আহত অনেকে।

অন্তত ১০০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে একাধিক রাজনৈতিক দলের নেতাও রয়েছেন বলে পুলিশ সূত্র জানায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশকর্তা এই গ্রেফতারির খবর স্বীকারও করে নিয়েছেন। এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা। তবে ধৃতদের মধ্যে হেভিওয়েট কোনও রাজনৈতিক নেতা-নেত্রী আছেন কি না, সে বিষয়ে কিছু জানাতে রাজি হননি ওই পুলিশকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply