চিরবিদায় নিলেন নোবেল বিজয়ী সাহিত্যিক টনি মরিসন

|

চিরবিদায় নিলেন সাহিত্যে নোবেল বিজয়ী প্রথম আফ্রো-আমেরিকান সাহিত্যিক টনি মরিসন।

সোমবার রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মন্টিফিওরে মেডিকেল সেন্টারে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

টনি মরিসন ১৯৩১ সালের ১৮ ফেব্রুয়ারী যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে তার প্রথম উপন্যাস দ্যা ব্লুয়েস্ট আই প্রকাশিত হয়। ১৯৭৩ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় উপন্যাস সুলা।

১৯৮৭ সালে প্রকাশিত বিলাভেড উপন্যাসের জন্য তিনি পুলিৎজার পুরস্কার লাভ করেন। একই উপন্যাসের জন্য আমেরিকান বুক এ্যাওয়ার্ডও লাভ করেন।

১৯৯৩ সালে সাহিত্যে বিশেষ অবদানের জন্য নোবেল পুরস্কার লাভ করেন তিনি। ১৯৯৬ সালে ন্যাশনাল বুক ফাউন্ডেশন কর্তৃক ডিস্টংগুইশড কন্ট্রিবিউশন সম্মাননা লাভ করেন। ২০১২ সালে তিনি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম লাভ করেন।

কর্মজীবনে টনি যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন একইসাথে প্রকাশনা সংস্থা র‍্যানডম হাউসের সম্পাদক ছিলেন।

টনি মরিসনের মৃত্যুতে তার পরিবার মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ‘গভীর দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি যে অল্প সময়ের অসুস্থতার পর আমাদের প্রিয় মা ও দাদি টনি মরিসন গত রাতে আমাদের ছেড়ে চিরদিনের মতো চলে গেছেন। তাঁর অন্তিম মুহূর্তে তাঁর পাশে ছিলেন স্বজন ও বন্ধুরা। তাঁর মৃত্যুতে আমাদের বিরাট ক্ষতি হয়ে গেল। তবে আমরা কৃতজ্ঞ, তিনি দীর্ঘ জীবন পেয়েছেন এবং শেষ দিন পর্যন্ত সুস্থ অবস্থায় বেঁচে ছিলেন।’









Leave a reply