ডেঙ্গু প্রতিরোধে সর্বস্তরের মানুষকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

|

ছবি: বিবিসি বাংলা

ডেঙ্গুর প্রকোপের জন্য শুধু সিটি করপোরেশনকে দায়ি করতে রাজি নন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরং দেশের সর্বস্তরের মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি। বলেন, সংবাদমাধ্যমে ডেঙ্গু বিষয়ক খবর এত বেশি আসে যে মানুষ আতংকিত হয়ে পড়ে, আর সেটাই সমস্যা সৃষ্টি করছে।

লন্ডনে বিবিসি বাংলার মানসী বড়ুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশের সমসাময়িক নানা ইস্যুতে কথা বলেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার বিকেলে সেটি প্রকাশ বিবিসি বাংলা।

সাক্ষাৎকারের শুরুতেই ডেঙ্গুর প্রকোপ নিয়ে জানতে চাওয়া হয় প্রধানমন্ত্রীর কাছে। তিনি বলেন, একটু উচ্চবিত্ত যারা সেইসব জায়গাগুলোতেই ডেঙ্গুর প্রকোপ বেশি। আমাদের সবসময় লক্ষ্য থাকে বস্তি এলাকা, ড্রেন এসব দিকে। মশা মারা কিন্তু নিয়মিত একটা ব্যাপার।

শুধু সিটি কর্পোরেশনকে দোষ না দিয়ে সব মানুষকে সতর্কতা অবলম্বন করতে আহবান জানান তিনি। বলেন, ডেঙ্গুর ব্যাপারে প্রত্যেকটা মানুষকে সতর্ক হতে হবে, প্রত্যেকটা পরিবারকে সতর্ক হবে। প্রত্যেকের যার যার বাসস্থান পরিচ্ছন্ন রাখতে হবে।

মশার ওষুধ কেনায় কোনো ধরনের দুর্নীতির অভিযোগ নাকচ করেন প্রধানমন্ত্রী। বলেন, মশার ওষুধ কেনার ব্যাপারে টেন্ডার করা হয়। যারা টেন্ডারে উপযুক্ত হয়, তারা কিনে নিয়ে আসে এবং সেগুলো ব্যবহারও হয়। তবে, কোন ওষুধ এডিস মশার উপরে কাজ করে, সেই ব্যাপারে বিভক্তিকরণ করা হয়নি বা সেই ধরনের সতর্কতা ছিল না।

প্রধানমন্ত্রী বলেন, কারো ঘরের কাছে বা ঘরে কোথাও যদি পানি জমা থাকে এবং সেখানে মশার লার্ভা তৈরি হয়, তবে তাদের জরিমানা করা হবে। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি।

সাধারণ মানুষকে মশার উৎপত্তিস্থল সম্পর্কে সচেতন থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী জানান, সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদেরকেও পরিচ্ছন্নতা অভিযান চালাতে বলা হয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply