ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে কঠিন বার্তা দিল পাকিস্তান

|

সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করায় পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে কঠিন বার্তা দিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন জানিয়েছে, সোমবার ভারতীয় পার্লামেন্টের রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিল করায় পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্রের বরাতে ডন জানায়, পাকিস্তানের পররাষ্ট্র সচিব সূহাইল মাহমুদ ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে ডেকে ৩৭০ ধারা বাতিলের তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

কাশ্মিরি জনগণের সাংবিধানিক অধিকার বাতিল করে ভারত জাতিসংঘের কাশ্মির বিষয়ক নীতিমালা ভঙ্গ করেছে বলে পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়। এ সময় কাশ্মিরে যে কোনো ধরনের বাড়াবাড়ি থেকে বিরত থাকার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে ভারতকে সতর্ক করে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের বাড়াবাড়ির কারণে উত্তেজনা সৃষ্টি হলে পাকিস্তান কঠিন পদক্ষেপ নেবে বলেও হুঁশিয়ারি করা হয়।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব ভারতের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনো ধরনের লড়াইয়ে কাশ্মিরি জনগণকে রাজনৈতিক,কূটনৈতিকসহ সর্বপ্রকারের সহায়তা দেয়ার ঘোষণা দেন।

এর আগে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের যে সিদ্ধান্ত ভারত সরকার নিয়েছে, তা প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।

সোমবার ভারতীয় পার্লামেন্টের রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তা প্রত্যাখ্যান করে।

৩৭০ ধারা বাতিলের তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কাশ্মির একটি বিরোধপূর্ণ এলাকা। যা আন্তর্জাতিকভাবে একটি স্বীকৃত বিষয়।

বিবৃতিতে বলা হয়, কাশ্মির বিষয়ে ভারতের একতরফা সিদ্ধান্ত ওই রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিল করতে পারে না। কাশ্মিরি জনগণ ভারতের এমন সিদ্ধান্ত মেনে নেবে না।









Leave a reply