কাশ্মিরে নিয়ন্ত্রণে প্রতিষ্ঠা: ‘স্বপ্ন পুরণ হল’ বলে মিষ্টি বিতরণ করলেন শিবসেনা প্রধান

|

কাশ্মীরের পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান এবং সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে সন্ত্রাসী ঘোষণা করে কারাগারে পাঠানোর আহ্বান জানিয়েছে ভারতের ক্ষমতাসীন জোটের অংশীদার ও উগ্রপন্থী হিন্দুত্ববাদী দল শিবসেনা। দলটির পক্ষ থেকে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী কথাবার্তা বলার কারণে মেহবুবা মুফতিতে জেলে ঢোকানো উচিত।

সোমবার সকালে ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় কাশ্মীরকে দেয়া বিশেষ সুবিধা বাতিলের ঘোষণা দিয়েছে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ এই ঘোষণা দেন।

জওহরলাল নেহেরুর আমলে ভারতীয় সংবিধানে কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদার ৩৭০ ধারাটি বাতিলের নির্দেশনা দিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

একই সঙ্গে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেয়া হয়েছে লাদাখকে। এর ফলে দ্বিখণ্ডিত হলো ভারত অধিকৃত এই উপত্যকা। এখন থেকে বিজেপির কেন্দ্রীয় সরকার এ দুটি অঞ্চল শাসন করবে।

পুরো বিষয়টিকে ‘স্বপ্ন পুরণ’ বলে অভিহিত করেছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তিনি বলেন, ‘একটি স্বপ্ন পুরণ হয়েছে। আজ সত্যিকার অর্থে আমাদের দেশ স্বাধীন হলো।

ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৫-এ হিসেবে পরিচিত সংবিধানের অনুচ্ছেদটি প্রথম থেকেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ উপত্যকাটি এবং দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী দল বিজেপির বিবাদের অন্যতম কারণ। বিজেপি বহু আগে থেকেই এই আইনটি বিলোপের প্রতিশ্রুতি দিয়ে আসছিল। অনেকেই মনে করেন, ভারতীয় সংবিধান কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা দেয় তার অন্যতম ভিত্তি এই আইন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply